আসসালামু আলাইকুম, আশা করছি সবাই ভালই আছেন। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি আন্তর্জাতিক মাতৃভাষার কিছু উক্তি এবং শুভেচ্ছা। তো চলুন বেশি কথা না বলে মূল আর্টিকেলে চলে যাওয়া যাক।

১) এই ভাষাতে কথা শিখেছি , ডেকেছি প্রথম মা। এই ভাষাতে শ্বাস নেয়ামত প্রথম স্বপ্ন দেখা) এই ভাষাতে অক্ষর শেখা এই ভাষাতে বাক্য, এই ভাষাতে গড়েছি মোর মানবতার ঐক্য) এই ভাষাতে সূর্য উঠে-পাখিরা গাই গান। এই ভাষাতে বৃষ্টি পড়ে বায়ু বেগমান) এই ভাষাতে শিশু উঠে খিলখিলিয়ে হেসে-এই ভাষাতে নদীর ঢেউয়ে রাজ হংসী ভাসে। এই ভাষাতে গড়েছিল মা আন্দোলনের ঘাঁটি) বীর শহীদের রক্তে ভেজা আজও বাংলার মাটি) কত নক্ষত্রের জন্ম দিয়েছ ধন্য তুমি মা, জগত মাঝে উচ্চশির মোদের বাংলা ভাষা)

বাংলা মোদের মাতৃভাষা বাংলা মোদের গৌরব, বিশ্ব মাঝে ছড়িয়ে পড়ুক এই ভাষার সৌরভ। মানবো না কভু শুনবো না কভু তোমার অপমান, যুগে যুগে ধরে রাখবো মোরা এই বাংলা ভাষার মান)

Google News

২) বাংলা আমার মায়ের ভাষা, বাংলা আমার বল। বাংলা ভাষাকে প্রাধান্য দিতে সবাই মিলে চল। বাংলা ভাষা গর্ব আমার, বাংলা আমার অহংকার। বাংলা ভাষার অপমান হলে, চুপ থাকবো নাকো আর। বাংলা ভাষার শক্তি আমার, বাংলা আমার আত্মশুদ্ধি, বাংলা বিনা জীবন অচল। বাংলা আমার মুক্তি, বাংলায় বাছি বাংলায় মরি, বাংলাকে করি জয়, বাংলা ভাষা সমৃদ্ধ হোক পুরো জগৎময়।

৩) কোথায় ছিলাম আমি? মা গো! আমার বলতে পারিস কোথায় ছিলাম আমি-কোন না জানা দেশ থেকে তোরে কোলে এলামনামি। আমি যখন আসিনি, না তুই কি আঁখি মেলে চাঁদকে বুঝি বলতিস-ওই ঘর ছাড়া মোর ছেলে? শুকতারা কে বলতিস কি, আয়রে নেমে আয়-তোর রুপ যে মায়ের কোলে বেশি শোভা পাই। কাজলা দিঘির নাইতে গিয়ে পদ্ম ফুলের মুখে দেখতিস কি আমার ছোঁয়া, ঊর্ধ্ব কাঁদান বুকে? গাঙে খেয়ে যখন বান আসতো, জানতো না মা কেউ-তোর বুকে কি আসতাম আমি হয়ে স্থেহের ঢেউ?….

এই ছিল আমাদের আজকের আয়োজন, পোস্টটি ভালো লাগলে শেয়ার করে দিতে পারেন, আর আমাদের সাথেই থাকুন ধন্যবাদ সবাইকে।

আরো দেখুন: