শুধুমাত্র হৃদয় থেকে আপনি আকাশকে ছুঁতে পারবেন, কেননা বাস্তবে তা অসম্ভব। আকাশের দিকে তাকাও সেখানে তুমি আলো দেখতে পাবে, সৌন্দর্য খুঁজে পাবে। যা কোনো চুয়া কোন দিন স্পর্শ করতে পারবে না। আকাশ মাঝে মাঝে অন্ধকারে আচ্ছন্ন হয়ে যায় , শুধুমাত্র তারা গুলো দেখতে। ভুলে যেওনা সুন্দর্য একটা সূর্য অস্তের জন্য , একটা মেঘাচ্ছন্ন আকাশ প্রয়োজন।

আকাশ আমাদের চোখের প্রতিদিনের খাবার স্বরূপ, বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ সারা দেশে হাজার হাজার নদীতে গিরা রয়েছে আমাদের দেশ। নদীমাতৃক এদেশে শুধু মাত্র নদী রয়েছে তাও কিন্তু নয় , এদেশে রয়েছে বিল ,রয়েছে হাওর-বাওর বিল সাগর আরো নানান কিছু। তথ্য ঋতুভেদে বছরের ৭মাস বাংলাদেশের হাওর প্রতীয়মান হয়। বাংলাদেশের পূর্ব উত্তর অঞ্চলে হাওর দেখা যায়।

গবেষকদের তথ্য অনুযায়ী বাংলাদেশের সাধারণত ৪০০ এর বেশি হাওর রয়েছে, প্রত্যেকের হাওর নিজের আলাদা আলাদা পরিচয় বহন করে থাকে, বাংলাদেশের সিলেট বিভাগের মধ্যে সবচেয়ে বেশি হওর প্রতীয়মান হয়। তখন আমার জীবনে হাজার হাজার পরিবর্তন হয়ে যায়, তারপরও আকাশ আমার সাথেই থাকে। আর উপরে তাকালে তা আমাকে একটা ভালো অনুভূতির যোগান দেয়, একটা পুরানো বন্ধুর মতন। আকাশের দিকে তাকাও দেখতে পাবে তুমি এখানেও আকাশ সমুদ্র সব ই আমাদের বন্ধু যা আমাদের স্বপ্ন দেখতে শেখায়, ও তার বাস্তবায়ন করতে শিখায়।

Google News

আকাশটাকে রং করে নিজের মতন করে সাজিয়ে নাও , তারপর দুঃখের সময় আকাশটাও নিজে দুঃখে সাক্ষী বানাও, দেখতে পাবে গায়ের বর্ষাকে চিঠি লিখেছে মেঘ , গগন জুড়ে শুরু হয় গর্জন আর ঘন কালো করে আসে নিমিষে। মেঘের সুরে বাদল ঝরে সাগরের কিনারা হাতে, চাতক পাখির মতো তাকিয়ে আছে জল ভরা দৃষ্টিতে, মনোবেদনা আর ব্যাকুলতাই চেতনায় বন্দি চার দেওয়ালের মাঝে।

মাঝে মাঝে ভাবি যদি বৃষ্টি হতাম, ঝরতাম এই শ্রাবণ এর সুসল দারে , পৃথিবী ও আকাশ গাছপালা এবং নদী এসব হলো অত্যন্ত দক্ষ শিক্ষক। যারা আপনাকে আমাকে জীবনের অধ্যায় শিক্ষা আগেই দিয়ে দেই।

আরো দেখুন: