ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম, ইংরেজি থেকে বাংলা অনুবাদ অনলাইন এবং ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার অ্যাপস সমূহ সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। আর তাই আজকে আমরা আমাদের এই আর্টিকেলে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম সম্পর্কে আলোচনা করতে চলেছি। 

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা সবাইকে স্বাগতম জানাই আমাদের আজকের আলোচনা পর্বে। আপনি যদি ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে– আজকের আর্টিকেলটি স্কিপ না করে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। 

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

আরও দেখুনঃ সাধারন জ্ঞান সম্পর্কিত প্রশ্নাবলী

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম জানা সকলের জন্যই প্রযোজ্য। বিশেষ করে দ্রুত ইংরেজি শেখার জন্য ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম আপনাকে জানতে হবে। কেননা আপনি যদি ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম জানতে পারেন এবং সেটা আয়ত্ত করেন তাহলে ইংরেজি নিউজ থেকে শুরু করে যে কোন প্রকার বই পুস্তক সকল কিছু পড়তে পারবেন এবং তাতে কি লেখা রয়েছে তা সম্পূর্ণভাবে উপলব্ধি করতে পারবেন, যেটা বোধগম্য হবে আপনার কাছে। তাই ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার সহজ নিয়ম ও পদ্ধতিগুলো জেনে নিন আর্টিকেলের বাকি অংশটুকু পড়ার মাধ্যমে। 

আরও পড়ুনঃ অংশ এর অর্থ । অংশ এর সমার্থক শব্দ

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার সহজ নিয়ম

আপনি যদি ইংরেজি থেকে বাংলা অনুবাদ ম্যানুয়ালি করতে চান তাহলে মূলত কয়েকটি বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। তাই ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার সময় আপনি নিম্ন বর্ণিত বিষয়গুলো লক্ষ্য রাখার চেষ্টা করুন আশা করা যায় আপনি সঠিক নিয়ম মেনে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে পারবেন। যথা:-

  • ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার ক্ষেত্রে সর্বপ্রথম কাজ হবে অনুবাদ করার বাক্যটি মনোযোগ সহকারে পড়া। মানে আপনি যে বাক্যটি নির্বাচন করছেন সেই মূল বাক্যটি মনোযোগ সহকারে পড়তে হবে আপনাকে, ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার সময়।। 
  • দ্বিতীয়ত ওই মূল বাক্যটি থেকে একটি খসড়া অনুবাদ করতে হবে। মানে একটা বাক্যে যে ওয়ার্ডগুলো রয়েছে সেগুলোর মিনিং বের করে আপনাকে বোধগম্য একটি খসড়া অনুবাদ তৈরি করতে হবে, যেটা থেকে আপনি ওই বাক্যটির অর্থ পুরোপুরিভাবে সাজিয়ে গুছিয়ে না বলতে পারলেও বাক্যটি দ্বারা আসলে কি বোঝানো হচ্ছে তার ধারণা পাবেন।
  • এরপর ধারাবাহিকভাবে ওই অংশের প্রত্যেকটি বাক্যগুলো এভাবে এক একটি খসড়া অনুবাদে পরিণত করতে হবে আপনাকে মানে কাছাকাছি একটা বাংলা অর্থ খুঁজে বের করার চেষ্টা করতে হবে। 
  • এ পর্যন্ত কাজ হয়ে গেলে আপনাকে বাক্যের গঠন প্রণালীর ব্যাপারে নজর দিতে হবে। কেননা যখন আপনি মূল বাক্য কে খসড়া বাক্যে পরিণত করবেন তখন সেই ওয়ার্ডগুলো বা শব্দগুলো এক জায়গায় মিলিয়ে বাক্যের গঠন প্রণালী ফলো করে একটি সুনির্দিষ্ট বাক্য তৈরি করতে পারবেন আপনি। উদাহরণস্বরূপ:- আমি আপনাকে দেখেছিলাম মনে আছে আমার। এই এলোমেলো বাক্যকে আপনি সঠিক অনুবাদে প্রকাশ করলে যেটা হবে– আমার মনে আছে আমি আপনাকে দেখেছিলাম। আর ঠিক এভাবেই এলোমেলো অনুবাদ সঠিক অনুবাদে পরিণত করতে হবে আপনাকে। 
  • আর হ্যাঁ যখন আপনি অনুবাদ তৈরি করবেন তখন অবশ্যই সঠিক উক্তি নির্বাচন করতে হবে। মনে রাখবেন বাক্য গঠনের সময় উক্তি পরিবর্তন করা একেবারেই যাবে না। 
  • পাশাপাশি কর্তা কর্ম ক্রিয়া ইত্যাদি বিষয়গুলো মাথায় রেখে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করার চেষ্টা করতে হবে।
  • একটা সু নির্দিষ্ট অর্থবহ বাক্য গঠনের জন্য অবশ্যই যদি চিহ্নের ব্যবহার প্রয়োজন। আর তাই ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম হিসেবে আপনাকে এটাও মাথায় রাখতে হবে, মানে যতি চিহ্নের ব্যবহার ঠিক রাখতে হবে আপনাকে।

মূলত এই বিষয়গুলো মাথায় রেখে যে কেউ বাংলা থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে পারবেন। তবে হ্যাঁ এখন অনলাইনে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার জন্য অনেক অ্যাপস রয়েছে অনেক মাধ্যম রয়েছে। আর তাই আলোচনার এ পর্যায়ে আমরা, ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার অনলাইন পদ্ধতি এবং ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার কিছু অ্যাপস সাজেস্ট করব আপনাদেরকে। 

আরও পড়ুনঃ প্রেরক প্রাপক লেখার নিয়ম | চিঠির খাম লেখার নিয়ম

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার অনলাইন পদ্ধতি

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার জন্য এখন অনলাইনে বিভিন্ন মাধ্যম রয়েছে। আর এটা মনে হয় সকলেরই জানা। তবুও যারা এ সম্পর্কে জানেন না তারা মূলত আমাদের নিম্ন বর্ণিত ইনস্ট্রাকশন ফলো করে এখনই অনলাইনে যে কোন ইংরেজি বাক্য বাংলায় অনুবাদ করতে পারবেন। কেননা অনলাইনে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার জন্য বেশ কিছু ওয়েবসাইট এবং অ্যাপস রয়েছে।

ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করার ওয়েবসাইটের নাম হলো:-

  • গুগল
  • ইংলিশ বাংলা ডট কম
  • ইজি নেপালি টাইপিং
  • ইজি হিন্দি টাইপিং
  • টাইপিং বাবা
  • ট্রান্সলেট ডট কম
  • ইজি ট্রান্সলেশন
  • ট্রান্সলেট কিং সহ প্রভৃতি। 

অন্যদিকে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করার অ্যাপস হলো:-

  • ১ম অ্যাপস- গুগল ট্রান্সলেট
  • ২য় অ্যাপস- অল লাঙ্গুয়েজ ট্রান্সলেট অ্যাপস
  • ৩য় অ্যাপস- হাই ট্রান্সলেটর
  • ৪র্থ অ্যাপস- বেঙ্গলি ইংলিশ ট্রান্সলেট
  • ৫ম অ্যাপস- ইংলিশ বাংলা ডিকশনারি সহ প্রভৃতি।

অ্যাপসে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

আপনি যদি অ্যাপস এ কোন বাক্য ইংরেজি থেকে বাংলায় ট্রান্সলেট করতে চান সেটাও করতে পারবেন আবার বাংলা থেকে ইংরেজিতেও ট্রান্সলেট করতে পারবেন। তবে এ পর্যায়ে বা ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম আমরা আপনাদেরকে জানিয়ে দেব। যথা:-

প্রথমত: গুগল প্লে স্টোর থেকে আপনার পছন্দসই যে কোন ট্রান্সলেটর অ্যাপস ইনস্টল করুন

দ্বিতীয়ত: ইন্সটল প্রক্রিয়া সম্পন্ন হলে উক্ত অ্যাপসে প্রবেশ করুন

তৃতীয়ত: সেটিং থেকে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার অপশন সিলেক্ট করে নিন। কেননা এ পর্যায়ে আপনি বাংলা থেকে ইংরেজিতে ট্রান্সলেট করতে পারবেন আবার ইংরেজি থেকে বাংলায় ট্রান্সলেট করতে পারবেন। একইভাবে হিন্দি থেকে বাংলা ট্রান্সলেট করতে পারবেন আরবি থেকে বাংলায় ট্রান্সলেট করতে পারবেন। মূলত এক একটি ট্রান্সলেট অসংখ্য ভাষা থেকে থাকে। তাই আপনি আপনার চাহিদা বা পছন্দ অনুযায়ী ভাষা নির্বাচন করুন এবং পরবর্তীতে সহজেই জেনে নিন আপনার মূল বাক্যের অনুবাদ বা অর্থ। 

ঠিক একই ভাবে ওয়েবসাইট থেকে যদি আপনি ইংরেজি থেকে বাংলা ট্রান্সলেট করতে চান তাহলেও এই একই প্রক্রিয়া অনুসরণ করুন। শুধুমাত্র প্রথম পর্যায়ে আপনি যে গুগল ট্রান্সলেট থেকে অ্যাপস ইন্সটল করেছেন এটা না করে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে সার্চ করুন ট্রান্সলেটর ওয়েবসাইট অথবা বাংলা থেকে ইংরেজি ট্রান্সলেশন এমন কিছু লিখে। 

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আমাদের এই আলোচনার মাধ্যমে আপনি বাংলা থেকে ইংরেজি অনুবাদ করার নিয়ম বুঝতে পারছেন এবং খুব সহজেই কিভাবে বাংলা থেকে ইংরেজিতে অথবা ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে হবে তা সম্পর্কে ধারণা অর্জন করতে পারছেন। তবুও ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার ক্ষেত্রে যদি কোন সমস্যার সম্মুখীন হন আমাদের কমেন্ট করে জানান। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Google News