একটি প্রতিষ্ঠানের বা সংগঠনের পরিকল্পনা বাস্তবায়নের জন্য আহবায়ক কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। একটি প্রতিষ্ঠানের সফলতার পিছনে অনবদ্য অবদান আছে এই আহবায়ক কমিটির। একটি সংগঠনের নেতৃত্ব কেমন হবে ও কে কোন দায়িত্ব পালন করবে তা নির্ধারণ করে থাকে আহবায়ক কমিটি। আরও দেখুনঃ পড়াশোনা করার স্মার্ট কৌশল | পড়াশোনা করার ৮ টি সঠিক নিয়ম | টপার রা কিভাবে পড়াশোনা করে

 কিন্তু আমরা অনেকেই আহবায়ক কমিটি কি ও এর কাজ কি সেই সম্পর্কে অবগত নয়। তাই আমরা আজ এই আরটিকেলের মাধ্যমে আপনাদের জানিয়ে দিব আহবায়ক কমিটি কি, একটি সংগঠনের জন্য এই কমিটির প্রয়োজনীয়তা কতটুকু ও এই কমিটির কাজ সমূহ কি কি ও এই কমিটি কাদের নিয়ে গঠন করা উচিত ইত্যাদি। 

আহবায়ক কমিটির কাজ কি

আহবায়ক কমিটির কাজ কি

আহবায়ক কমিটি কাকে বলে

একটি সংগঠনের উচ্চ পর্যায় থেকে নিম্ন পর্যায়ে যারা কাজ করে তাদের মধ্যে যোগাযোগের সেতু বন্ধন হিসেবে কাজ করে আহবায়ক কমিটি। কোনো সংস্থা বা সংগঠনের সভা, সমাবেশ বা কোনো অনুষ্ঠান সফল ভাবে সম্পন্ন করার উদ্দেশ্যে কিছু অভিজ্ঞ ব্যক্তির সমন্বয়ে একটি দল বা কমিটি গঠন করা হয়, এই কমিটিকে আহবায়ক কমিটি বলে। 

একটি সংগঠনের বিভিন্ন প্রকার কাজ ও দায়িত্ব থাকে যা একক ব্যক্তির পক্ষে করা সম্ভব নয়। তাই সকল কাজ সুন্দরভাবে সম্পন্ন করার জন্য বিভিন্ন ব্যক্তির মধ্যে দায়িত্ব বন্টন করে দেওয়া ও সেই সব ব্যক্তিদের মাঝে সংগঠনের পরিকল্পনা ও উদ্দেশ্য বুঝিয়ে দিয়ে সুষ্ঠুভাবে সংগঠনের কাজ বা সভা সম্পন্ন করার কাজটি আহবায়ক কমিটি করে থাকে। আরও দেখুনঃ সমিতির নিয়ম কানুন | সমিতির নিয়মাবলী

আহবায়ক কমিটি একটি সংগঠনের সকল কর্মীদের ঐক্যবদ্ধ রাখে ও সকলে যাতে নিজ নিজ দায়িত্ব ঠিকমত পালন করে তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে থাকে। একটি সংগঠনের চালিকা শক্তি হিসেবে কাজ করে এই কমিটি। একটি সংগঠনের সফলতা অনেকটা নির্ভর করে একটি দক্ষ আহবায়ক কমিটির উপর।

সংগঠনে আহবায়ক কমিটির প্রয়োজনীয়তা

একটি সংগঠনে প্রচুর কাজ থাকে। যা একজন ব্যক্তির পক্ষে পরিচালনা করা সম্ভব হয় না। তাই সংগঠনের সকল কাজ যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সেই লক্ষ্যে প্রায় প্রতিটি সংগঠন আহবায়ক কমিটি গঠন করে থাকে। 

মূলত সংগঠনের পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়নের লক্ষ্যেই আহবায়ক কমিটি গঠন করা হয়। একটি সংগঠনের শৃঙ্খলা বজায় রাখতে ও সকলের মধ্যে সুসম্পর্ক বজায় রাখতে আহবায়কের প্রয়োজনীয়তা অপরিসীম। 

আহবায়ক কমিটির কাজ

একটি সংগঠকের অবিচ্ছেদ্য অংশ হলো আহবায়ক কমিটি। একটি সংস্থার সকল সদস্য প্রতিষ্ঠানের উদ্দেশ্য অনুযায়ী কাজ করছে কি না তা নিশ্চিত করায় আহবায়ক কমিটির প্রধান কাজ। একটি সংগঠনে আহবায়ক কমিটি যে সব কাজ করে তা নিচে বর্ণনা করা হলো। আরও দেখুনঃ দেউলিয়া ব্যাংক তালিকা ২০২৩

  • উদ্দেশ্য অর্জনে সহযোগিতা
  • বিশৃঙ্খলা দূরীকরণ
  • নতুন প্রতিষ্ঠান তৈরিতে সাহায্য করে
  • সমন্বয় সৃষ্টি
  • কাজ ও দায়িত্ব বন্টন
  • সংগঠনের উদ্দেশ্য ও লক্ষ্য প্রণয়ন
  • মানব শক্তির সঠিক ব্যবহার
  • সকলের মতামত গ্রহণ
  • প্রয়োজনীয় কাগজ ও নথি তৈরি

উদ্দেশ্য অর্জনে সহযোগিতা

প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য অর্জনে আহবায়ক কমিটি দক্ষতার সাথে কাজ করে থাকে। সংগঠনের উদ্দেশ্য কিভাবে সফল করা যায় তা নিয়েই মূলত আহবায়ক কমিটি কাজ করে। সংগঠনের সকল সদস্যকে প্রতিষ্ঠানের উদ্দেশ্য সম্পর্কে সচেতন করা ও সেই অনুযায়ী কাজ আদায় করে নেয় আহবায়ক কমিটি।

বিশৃঙ্খলা দূরীকরণ

প্রতিষ্ঠানে যাতে শৃঙ্খলা বজায় থাকে সেই লক্ষ্যে আহবায়ক কমিটি ব্যবস্থা গ্রহণ করে থাকে। সংস্থার উচ্চ পর্যায়ের কর্মকর্তা থেকে শ্রমিক পর্যন্ত সকলের মধ্যে যোগাযোগ বজায় রাখার মাধ্যমে আহবায়ক কমিটি প্রতিষ্ঠানের শৃঙ্খলা বজায় রাখতে যথেষ্ট ভূমিকা পালন করে থাকে।

নতুন প্রতিষ্ঠান তৈরি করতে সাহায্য করে

একটি নতুন সংগঠন প্রতিষ্ঠার প্রক্রিয়াতে আহবায়ক কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। নতুন সংগঠনের জন্য বিভিন্ন পদে যোগ্য প্রার্থী নির্বাচন করা আহবায়ক কমিটির অন্যতম প্রধান কাজ।

সমন্বয় সৃষ্টি

আহবায়ক কমিটির আরও একটি কাজ হলো সংগঠনে কর্মী ও প্রশাসনের মধ্যে সমন্বয় সৃষ্টি করা। এই কমিটি একটি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন থেকে শুরু করে শ্রমিক পর্যন্ত সকলের মাঝে সুসম্পর্ক বজায় রেখে প্রতিটি বিভাগে সমন্বয় সাধন করে থাকে। 

কাজ ও দায়িত্ব বন্টন

একটি প্রতিষ্ঠানে কার কি কাজ ও দায়িত্ব আছে তা আহবায়ক কমিটি সকলকে বুঝিয়ে দেয়। ফলে সবাই সবার কাজ সম্পর্কে সচেতন থাকে। এতে সহজেই সংস্থার উদ্দেশ্য অর্জন হয়।

সংগঠনের উদ্দেশ্য ও লক্ষ্য প্রণয়ন

একটি নতুন সংগঠনের উদ্দেশ্য ও লক্ষ্য কি হবে তা নির্ধারণ করা হয় আহবায়ক কমিটি দ্বারা।  সংগঠনের ভবিষ্যৎ পরিকল্পনা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে আহবায়ক কমিটি। আর একটি সংগঠন কতটা সফলতা পাবে তা অনেকটা নির্ভর করে এর ভবিষ্যৎ পরিকল্পনার উপর। আরও দেখুনঃ আজকের বাজার দর ২০২৩

মানব শক্তির সঠিক ব্যবহার

আহবায়ক কমিটি সকলের কাজ সকলকে বুঝিয়ে দেয়। ফলে সবার নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করে। তাই সংগঠনের মানব শক্তির সঠিক ব্যবহার হয়ে থাকে। 

সকলের মতামত গ্রহণ

আহবায়ক কমিটি সংগঠনের সকল সদস্যের মতামতকে গুরুত্ব দিয়ে থাকে। সকলের মতামতের ভিত্তিতে এই কমিটি  সিদ্ধান্ত গ্রহণ করে থাকে। 

প্রয়োজনীয় কাগজ ও নথি তৈরি 

একটি নতুন সংগঠনের অনুমোদন ও  আইনি সত্তা পাওয়ার জন্য যে সব প্রয়োজনীয় কাগজপত্র ও নথি প্রণয়নের দরকার হয় তা আহবায়ক কমিটি তৈরি করে থাকে। 

আহবায়ক কমিটি গঠনের নিয়ম

একটি প্রতিষ্ঠানের সফলতা নির্ভর করে একটি দক্ষ আহবায়ক কমিটির উপর। তাই কমিটির সকল সদস্য অনেক দক্ষ ও অভিজ্ঞ হওয়া আবশ্যক। কারণ সংগঠনের পরিপল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের দায়িত্ব থাকে আহবায়ক কমিটির উপর। তাই কমিটির সকল সদস্য যাতে দক্ষ ও সংগঠন সম্পর্কে অভিজ্ঞ হয় সেই দিক লক্ষ্য রাখতে হবে। 

প্রতিটি সভায় সকল সদস্যের উপস্থিতি নিশ্চিত করতে হবে। তাই আহবায়ক কমিটিতে সেই সকল সদস্য নির্বাচন করতে যারা সব সময় উপস্থিত থাকতে পারবে। 

যে সব কর্মী প্রতিষ্ঠানের উদ্দেশ্য ও পরিকল্পনা সম্পর্কে বেশি জ্ঞানী তাদেরই আহবায়ক কমিটির সদস্য হিসেবে বাছাই করা উচিত। এতে করে উক্ত সংগঠনের ভবিষ্যৎ পরিকল্পনা তৈরি করা সহজ হয়। আরও দেখুনঃ এক্সপ্রেস ভিডিও বাংলা দেখুন এখানে – Express Video Bangla

আহবায়ক কমিটির সকল সদস্যই দায়িত্ব পালনে অত্যান্ত পেশাদারি ও সম্মানজনক আচরণ বজায় রাখতে প্রতিশ্রূতিবদ্ধ থাকবে। সবার সাথে সুসম্পর্ক বজায় রেখে শতভাগ কাজ আদায় করে নেওয়ায় হলো দক্ষ আহবায়ক কমিটির প্রধান কাজ। 

পরিশেষে বলা যায়, যে কোনো সফল সংগঠনের অবিচ্ছেদ্য অংশ হলো আহবায়ক কমিটি। একটি সংগঠনের পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়নের জন্য আহবায়ক কমিটি সংগঠনের সকল বিভাগের মাঝে সুসম্পর্ক গড়ে তুলে ও সকলের দায়িত্ব পালনে উৎসাহ প্রদান করে থাকে। একটি দক্ষ আহবায়ক কমিটি পারে সংগঠনকে দক্ষভাবে পরিচালনা করতে। 

Google News