বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করব। আমরা সবাই জানি যে বিনিময় একাউন্ট খুলতে টিন নাম্বার প্রয়োজন হয়। তবে আপনাদের সুবিধার্থে বলে রাখি যে টিন নাম্বার ছাড়াও বিনিময় একাউন্ট খোলা যায়। আরও দেখুনঃ সরকারি চাকরির খবর

Google News

বিনিময় একাউন্ট কি?

বিনিময় বিভিন্ন মোবাইল ব্যাংকিং সেবা যেমন বিকাশ অথবা রকেটের মত আর্থিক লেনদেন ব্যবস্থাকে সহজ থেকে সহজতর করে তোলার একটি মাধ্যম। এই সেবার মাধ্যমে আপনি যে কোন ব্যাংক থেকে যেকোনো ব্যাংকে তাৎক্ষণিক টাকা স্থানান্তর করতে পারবেন। ভারতের ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস অর্থাৎ ইউপিআই এর মত করে তৈরি করা হচ্ছে দেশের ইন্টার অপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্লাটফর্ম। ১৩ ই নভেম্বর ২০২২ আনুষ্ঠানিকভাবে সারাদেশে এই সেবার উদ্বোধন করা হবে।

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

বিনিময় একাউন্ট খুলতে হলে আপনার বিকাশ অথবা সেলফিন একাউন্ট থাকতে হবে। বিকাশের মাধ্যমে বিনিময়ে অ্যাকাউন্ট খোলার সময় টিন নাম্বার এর প্রয়োজন হয়। আপনার যদি টিন নাম্বার না থেকে থাকে তবে আপনি সেলফ ইন অ্যাকাউন্ট ব্যবহার করে টিন নাম্বার ছাড়াই খুলে নিতে পারেন আপনার অ্যাকাউন্ট। তবে খেয়াল রাখতে হবে যে একই ব্যক্তির যেন একাধিক অ্যাকাউন্ট তৈরি হয়ে না যায়। এতে করে পরবর্তীতে ঝামেলায় পড়ার সম্ভাবনা রয়েছে। আরও দেখুনঃ নতুন জন্ম নিবন্ধনের আবেদন | জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

বিকাশ একাউন্ট এর মাধ্যমে বিনিময়ে একাউন্ট খোলার নিয়ম

বিকাশ একাউন্টের মাধ্যমে বিনিময় অ্যাকাউন্ট খুলতে হলে আপনাকে টিন নাম্বার আগে থেকেই কালেক্ট করে রাখতে হবে। অ্যাকাউন্ট খোলার জন্য প্রথমে আপনার বিকাশ একাউন্টে লগইন করুন।

এরপর একটু নিচের দিকে লক্ষ্য করলে দেখতে পাবেন যে অন্যান্য সেবা সমূহ এর অধীনে বিনিময় নামে একটি অপশন রয়েছে। সেখানে ক্লিক করলে প্রথমে আপনাকে টার্মস এন্ড কন্ডিশন দেখাবে।

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

টার্মস এন্ড কন্ডিশনে ওকে করার পর নিজের ছবির মত রেজিস্ট্রেশন পেইজে নিয়ে যাবে।

রেজিস্টার নাও বাটনে ক্লিক করলে বিনিময়ে অ্যাকাউন্ট তৈরি করার জন্য একটি ফরম আপনার সামনে আসবে যেটা আপনাকে পূরণ করতে হবে। উক্ত ফর্মে প্রথমে আপনার ইমেইল, আপনার পোস্ট কোড, টিন নাম্বার এবং সবশেষে ইউজার আইডি দিতে হবে। 

ইউজার আইডি আপনার নাম দেওয়ার চেষ্টা করবেন কোন ধরনের স্পেস ছাড়া। যদি ইউজার আইডি ইনভ্যালিড দেখায় তবে বুঝতে হবে যে এটি আগেই অন্য কেউ নিয়ে নিয়েছে। এক্ষেত্রে আপনার নামের সাথে যেকোন সংখ্যা যোগ করে দিতে পারেন। ফরম ঠিকঠাক মতো পূরণ করার পর কনফার্ম বাটনে ক্লিক করুন। আরও দেখুনঃ জন্ম নিবন্ধন যাচাই কপি | জন্ম নিবন্ধন অনলাইন চেক

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

তারপর বিনিময়ে পিন দেওয়ার একটি ফাঁকা ঘর পাবেন যেখানে আপনাকে কমপক্ষে ছয় সংখ্যার পিন দিতে হবে। পিন দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই তৈরি হয়ে যাবে আপনার বিনিময়ে অ্যাকাউন্ট।

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম
বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

বিনিময়ে অ্যাকাউন্ট এর সকল তথ্য দেখতে ঠিক একইভাবে বিকাশ অ্যাপ থেকে নিচের দিকে বিনিময় অপশনে ক্লিক করলে বিস্তারিত দেখতে পারবেন। এখান থেকেই আপনি এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে পারবেন এবং টাকা গ্রহণের জন্য অনুরোধ করতে পারবেন।

সেলফিন একাউন্ট এর মাধ্যমে বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

বিকাশ একাউন্টে বিনিময় খোলার জন্য যেমন টিন নাম্বারের প্রয়োজন হয় কিন্তু সেলফিন একাউন্টে টিন নাম্বার এর প্রয়োজন হয় না। এজন্য প্রথমেই আপনাকে ফান্ড ট্রান্সফার অপশন থেকে বিনিময় অপশনে যেতে হবে।

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

বিনিময় আইকনে ক্লিক করলে নিচের ছবির মতো ইউজার রেজিস্ট্রেশন এবং এবাউট বিনিময় নামে দুটি অপশন পাবেন। 

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

এখানে ইজার রেজিস্ট্রেশনে ক্লিক করলে বিনিময়ে একাউন্টের ইউজার আইডি প্রদান করার জন্য একটি ফাঁকা ঘর দেখানো হবে ফাঁকা ঘরে আপনার একটি ইউনিক ইউজার আইডি বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

তারপর বিনিময়ে পিন প্রদান করে সাবমিট বাটনে ক্লিক করুন।

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

এ সময় আপনার সেলফিন একাউন্টে যুক্ত থাকা সকল ব্যাংক অ্যাকাউন্ট দেখানো হবে। যেকোনো একটি ব্যাংক একাউন্টের ওপর ক্লিক করলে ইউজার রেজিস্ট্রেশন এর বিস্তারিত তথ্য পূরণ করার ফরম আপনার সামনে দেওয়া হবে।

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

সেখানে যদি আপনার কোন তথ্য ভুল হয়ে থাকে তবে তা কারেকশন করে সর্বশেষ সেলফিন একাউন্টের ৬ ডিজিট পিন নাম্বার প্রবেশ করিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম
বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম
বিনিময় অ্যাকাউন্ট খোলার নিয়ম

হয়ে গেল আপনার বিনিময়ে একাউন্ট। সেলফিন থেকে বিনিময়ে একাউন্টে প্রবেশ করার জন্য ফান্ড ট্রান্সফার অপশনে গিয়ে বিনিময় আইকনে ক্লিক করুন। এখান থেকেই আপনি আপনার বিনিময় একাউন্টের সকল কার্যক্রম পরিচালনা করতে পারবেন। 

আশা করি বিনিময়ে একাউন্ট খোলার নিয়ম কানুন গুলো আমরা আপনাদেরকে ভালোভাবে বোঝাতে পেরেছি। যদি কোন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তবে তা আমাদেরকে জানালে আমরা যথা সম্ভব তার সমাধান দেওয়ার চেষ্টা করব।