এইচএসসি বাণিজ্য বিভাগের সিলেবাস ২০২৩– বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের উদ্দেশ্যে ইতোমধ্যে প্রত্যেকটি বিষয়ের উপর শর্ট সিলেবাস প্রকাশ করা হয়েছে। যেটা আপনি খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন। কেননা প্রত্যেক বছর নির্দিষ্ট সময় পর শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এইচএসসি সকল বিভাগের শর্ট সিলেবাস প্রকাশ করা হয়। আর এবারেও কোন ব্যতিক্রম ঘটে নি। 

আর আমরা মূলত আপনাদের কথা চিন্তা করে এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ বাণিজ্য বিভাগ এর সকল বিষয়ের পিডিএফ লিংক আজকের কনটেন্ট এ তুলে ধরেছি। তাই আপনি যদি এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন এবং ২০২৩ সালের বানিজ্য বিভাগের শিক্ষার্থী হোন, তাহলে এইচএসসি বাণিজ্য বিভাগের শর্ট সিলেবাস ২০২৩ এখনই সংগ্রহ করুন পিডিএফ আকারে। তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, তাহলে আসুন এইচএসসি বাণিজ্য বিভাগের সিলেবাস ২০২৩ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

আরও দেখুনঃ All paragraph

এইচএসসি বাণিজ্য বিভাগের সিলেবাস ২০২৩

এইচএসসি বাণিজ্য বিভাগের শর্ট সিলেবাস ইতোমধ্যে প্রকাশিত হয়েছে যেটা এবারে অতিরিক্ত সংক্ষিপ্ত আকারে প্রকাশ করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। মূলত এর আগে শর্ট সিলেবাস গুলো ছোট বই আকারে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হতো। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের সিলেবাস ভিত্তিক পড়াশুনা করা সম্ভব হয়নি বিধায় বাংলাদেশের মাননীয় শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে সংক্ষিপ্ত পরীক্ষা গ্রহণ করার নিমিত্তে শর সিলেবাস প্রকাশ করেন। যে সিলেবাস অনুযায়ী পড়লে পরীক্ষায় কমন পাওয়ার সম্ভাবনা থাকে।

মূলত বাণিজ্য বিভাগের সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ এর গুরুত্বপূর্ণ বিষয়গুলো যদি আপনি পড়েন তাহলেই আশা করা যায় ভালো ফলাফল অর্জন করতে পারবেন। তবে হ্যাঁ, আপনি যদি এইচএসসি বাণিজ্য বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে বাণিজ্য বিভাগের সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ এর পিডিএফ ফাইভ এই আর্টিকেলটি থেকে সংগ্রহ করুন। আর যদি আপনি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এইচএসসি বিজ্ঞান বিভাগের সিলেবাস ২০২৩ এই লিংকটি ভিজিট করুন।

আর যদি আপনি এইচএসসি মানবিক বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এখনি ভিজিট করুন আমাদের সাজেস্টকৃত লিংক ( ক্লিক করুন এখানে )। কেননা ইতোমধ্যে আমরা এইচএসসি বিজ্ঞান বিভাগের সিলেবাস ও এইচএসসি মানবিক বিভাগের সিলেবাস এর পিডিএফ সম্পর্কিত আর্টিকেল আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি।  তাহলে আসুন এইচএসসি বাণিজ্য বিভাগের সিলেবাস ২০২৩ এর সকল বিষয়বস্তুর পিডিএফ লিংক থেকে পিডিএফ গুলো সংগ্রহ করা যাক। 

আরও দেখুনঃ সরকারি বেসরকারি সকল প্রকার নতুন চাকরির সার্কুলার ২০২৩ সমূহ

বাণিজ্য বিভাগের এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ PDF ডাউনলোড

1. বাংলা প্রথম পত্রের এইচএসসি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড লিংকclick here
2. বাংলার দ্বিতীয় পত্রের এইচএসসি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস pdf ডাউনলোড লিংকclick here
3. ইংরেজি প্রথম পত্র এইচএসসি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড লিংক click here
4. ইংরেজি দ্বিতীয় পত্র এইচএসসি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড লিংকclick here
5. ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র এইচ এস সি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড লিংকclick here
6. ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয় পত্র এইচ এস সি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড লিংকclick here
7. হিসাববিজ্ঞান প্রথম পত্র এইচ এস সি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড লিংকclick here
8. হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র এইচ এস সি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড লিংকclick here
9. ফিন্যান্স ব্যাংকিং ও বিমা প্রথম পত্র এইচ এস সি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড লিংকclick here
10. ফিন্যান্স ব্যাংকিং ও বিমা দ্বিতীয় এইচ এস সি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড লিংকclick here
11. উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন প্রথম পত্র প্রথম পত্র এইচ এস সি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড লিংকclick here
12. উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয় পত্র প্রথম পত্র এইচ এস সি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড লিংকclick here
13. গার্হস্থ্য বিজ্ঞান প্রথম পত্র ২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ডাউনলোড লিংকclick here
14.গার্হস্থ্য বিজ্ঞান দ্বিতীয় পত্র ২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস pdf ডাউনলোড লিংকclick here

আরও দেখুনঃ All paragraph

এইচএসসি বাণিজ্য বিভাগের সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ প্রকাশের নোটিশ

এইচএসসি বাণিজ্য বিভাগের সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ প্রকাশের নোটিশ

তো সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, এইচএসসি বাণিজ্য বিভাগের সিলেবাস ২০২৩ সম্পর্কিত আর্টিকেলটি থেকে আশা করছি আপনাদের প্রয়োজনীয় সকল ইনফরমেশন এবং এইচএসসি বাণিজ্য বিভাগের সিলেবাস ২০২৩ পিডিএফ লিংক সংগ্রহ করতে সক্ষম হয়েছেন। তো যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করে দেবেন নিয়মিত চাকরির পোস্ট এবং শিক্ষা সংক্রান্ত পোস্টের নোটিফিকেশন পেতে আমাদের ফলো করতে পারেন। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Google News