অনলাইনে সরকারি বেসরকারি সকল চাকরির আবেদন করার নিয়ম জানতে অনেকেই আগ্রহী। আর তাই ঘরে বসেই সকল চাকরির আবেদন করুন অনলাইনের মাধ্যমে আমাদের দেওয়া ইনস্ট্রাকশন ফলো করে। সুপ্রিয় পাঠক বন্ধুরা, মূলত আপনাদের চাহিদার কথা চিন্তা করে আজ আমরা অনলাইনে সরকারি বেসরকারি সকল চাকরির আবেদন করার নিয়ম নিয়ে আজকের আর্টিকেলটি সাজিয়েছি। তাই যারা চাকরি করতে ইচ্ছুক এবং অনলাইনের মাধ্যমে প্রফেশনালি চাকরির সিভি পাঠাতে চান তারা অবশ্যই আমাদের আজকের আর্টিকেলটি পড়ে ফেলুন। আজকের আলোচনার মাধ্যমে আপনি যা যা জানতে পারবেন:-

অনলাইনে সরকারি বেসরকারি সকল চাকরির আবেদন করার নিয়ম
  • অনলাইনে চাকরির আবেদনের নিয়ম
  • মোবাইলে চাকরির আবেদন করার নিয়ম
  • কম্পিউটারে চাকরির আবেদন করার নিয়ম
  • সরকারি বেসরকারি কোম্পানি ও ব্যাংক চাকরির অনলাইন আবেদনের নিয়ম
  • চাকরির আবেদন ফরম ডাউনলোড প্রক্রিয়া
  • চাকরির আবেদন ফরম সংগ্রহ এবং চাকরির আবেদন ফরম পূরণের নিয়ম
  • চাকরির আবেদন করতে কি কি কাগজ লাগে সে সম্পর্কে বিস্তারিত। 

তাহলে আসুন কথা না বাড়িয়ে অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম অর্থাৎ অনলাইনে সরকারি বেসরকারি সকল চাকরির আবেদন করার নিয়ম সম্পর্কে এ টু জেড নেওয়া যাক। 

আরও দেখুনঃ সাধারন জ্ঞানমূলক প্রশ্নাবলী.

অনলাইন চাকরির আবেদন

বর্তমানে প্রযুক্তির ছোঁয়ায় এখন অনেক ক্ষেত্রেই পরিবর্তন এসেছে। একটা সময় ছিল যখন ডাক যোগাযোগের মাধ্যমে এবং সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে অধিক বেশি চাকরির আবেদন করা হতো এবং ইন্টারভিউ নেওয়া হতো। কিন্তু এখন অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম চালু হয়েছে। কেননা বর্তমানে প্রত্যেকটি প্রতিষ্ঠানের রয়েছে আলাদা আলাদা ওয়েবসাইট। আর তাই ওই সকল ওয়েবসাইটে প্রত্যেকটি প্রতিষ্ঠান নতুন নতুন চাকরির সার্কুলার প্রকাশ করছে এবং অনলাইনের মাধ্যমে নিয়োগ দিচ্ছে অসংখ্য জনবল।

তো আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং আধুনিকতার সাথে তাল মিলিয়ে চলেন তাহলে অবশ্যই আপনাকে ওই সকল কোম্পানির রুলস অনুযায়ী অনলাইনে চাকরির আবেদন করতে হবে। আজ আমরা অনলাইনে সরকারি বেসরকারি সকল চাকরির আবেদন করার নিয়ম এবং প্রয়োজনীয় কাগজপত্র ও চাকরি বিষয়ক বিষয়বস্তু নিয়ে আলোচনা করব। তাই আজকের আর্টিকেলটি স্কিপ না করে আর্টকেলে পরবর্তী অংশটুকু পড়ে ফেলুন। 

অনলাইনে চাকরির আবেদন | অনলাইনে সরকারি বেসরকারি সকল চাকরির আবেদন করার নিয়ম

অনলাইনে আপনি যদি চাকরির আবেদন করতে চান তাহলে কোন প্রকার কষ্ট ছাড়া কারো কোন রকম সাহায্য ছাড়াই আবেদন করতে পারবেন। মূলত অনলাইনে সরকারি বেসরকারি সকল চাকরির আবেদন করার নিয়ম একই। এজন্য ধারাবাহিকভাবে আপনাকে যে কাজগুলো করতে হবে সেগুলোও নিম্ন বর্ণিত:-

প্রথমত: খুঁজে বের করতে হবে চলমান চাকরির সার্কুলার। যেগুলো সম্প্রতি প্রকাশিত হয়েছে এবং জনবল নিয়োগের জন্য নির্দিষ্ট সময়সীমা নির্ধারিত। 

দ্বিতীয়ত: সার্কুলারটি থেকে জানতে হবে আবেদনের নিয়ম। কেননা অনলাইন এবং অফলাইন দুই নিয়মে চাকরির আবেদন গ্রহণযোগ্য। তবে এটা সার্কুলারের ওপর নির্ভর করে। চাকরির সার্কুলার যদি অনলাইনের মাধ্যমে আবেদনের ইনস্ট্রাকশন দেওয়া থাকে তাহলে আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদনকার্য সম্পন্ন করতে হবে। আর যদি সরাসরি অথবা ডাকযোগের মাধ্যমে আবেদনের কথা উল্লেখ থাকে তাহলে আপনাকে অফলাইনের মাধ্যমে অর্থাৎ ডাগ যুগের মাধ্যমে অথবা সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

যেহেতু আমরা অনলাইনে চাকরির আবেদন করার নিয়ম নিয়ে আলোচনা করছি তাই দ্বিতীয় ধাপে আপনি সার্কুলার টি পড়বেন এবং জেনে নেবেন কোন ওয়েবসাইট বা কোন লিংক ভিজিট করে চাকরির আবেদন ফরম ডাউনলোড করতে হবে বা অনলাইনে আবেদন কার্য সম্পন্ন করতে হবে সে সম্পর্কে। 

তৃতীয়ত: সার্কুলার এ উল্লেখিত লিংক অথবা ওয়েবসাইট ভিজিট করে নির্ধারিত সময়সীমার মধ্যে আবেদন কার্য সম্পন্ন করতে হবে। এ পর্যায়ে উক্ত লিঙ্কে গিয়ে এপ্লাই নাও অথবা আবেদন করুন বাটনে ক্লিক করতে হবে আপনাকে। 

চতুর্থত: সকল ইনফরমেশন পূরণ করে আবেদন সম্পন্ন করুন অথবা সাবমিট অপশনে ক্লিক করতে হবে। আর এ পর্যন্তই আপনার অনলাইনের কার্যপ্রক্রিয়াটির সমাপ্তি ঘটবে। 

অর্থাৎ আপনি যদি অনলাইনে চাকরির আবেদন করতে চান এবং অনলাইনে সরকারি বেসরকারি সকল চাকরির আবেদন করার নিয়ম মেনে আবেদন করতে চান তাহলে ধারাবাহিকভাবে এই কাজগুলো সম্পন্ন করতে হবে আপনাকে। এবারে শুন জেনে নেওয়া যাক মোবাইলে চাকরির আবেদন করার নিয়ম। 

আরও পড়ুনঃ চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

মোবাইলে চাকরির আবেদন করার নিয়ম

আমরা ইতিমধ্যে যে নিয়মটি উল্লেখ করেছি এই নিয়ম ফলো করে আপনি মূলত মোবাইলে চাকরির আবেদন করতে পারবেন। আবার কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করেও আবেদন করতে পারবেন ওই একই নিয়ম অনুসরণ করে। কেননা আজকাল মোবাইল দিয়ে প্রায় সব ধরনের কাজই সম্পন্ন করা সম্ভব। 

তাই আপনি যদি মোবাইলে চাকরির আবেদন করতে চান তাহলে প্রথমত থেকে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে সার্চ করুন আপনি যে চাকরিটি করতে চান অথবা আমাদের ওয়েবসাইট ফলো করুন। কেন না আমরা আমাদের ওয়েবসাইট তথ্যাদি ডটকমে সরকারি বেসরকারি ব্যাংক কোম্পানি সহ সকল প্রকার চাকরির সার্কুলার নিয়মিত প্রকাশ করে থাকী। পাশাপাশি আবেদন লিংক এবং আবেদনের ইনস্ট্রাকশন প্রদান করি। 

তো আপনি চাইলে আমাদের ওয়েবসাইট ফলো করে যে কোন চাকরির আবেদন অনলাইনের মাধ্যমে সম্পাদন করতে পারেন। এছাড়াও এ পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন বড় চাকরির ওয়েবসাইট রয়েছে, যেগুলো থেকেও আপনি সরকারি বেসরকারি সকল প্রকার চাকরি সার্কুলার সংগ্রহ করার মাধ্যমে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন অতি সহজেই আপনার কাছে থাকা মোবাইল ফোনটি ব্যবহার করে। 

চাকরির আবেদন ফরম ডাউনলোড প্রক্রিয়া

আপনি যদি অনলাইনে চাকরির আবেদন করেন এবং চাকরির আবেদন ফরম ডাউনলোড করতে চান তাহলে ধারাবাহিকভাবে নিচের ধাপগুলো সম্পন্ন করতে হবে আপনাকে।

প্রথমত: খুঁজে বের করতে হবে আপনি কোন চাকরিতে আবেদন করবেন অথবা ওই চাকরির অফিসিয়াল ওয়েবসাইট, যে সাইটে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

দ্বিতীয়ত: সার্কুলারের উল্লেখ ও আবেদন ফরম ডাউনলোড লিংক অথবা এপ্লাই নাও তে ক্লিক করে আবেদন ফরম ডাউনলোড করুন অপশনে এক ক্লিকেই ডাউনলোড করতে হবে চাকরির আবেদন ফরম।

আর তাই, আপনি যদি আবেদন ফরম ডাউনলোড করতে চান বা সংগ্রহ করতে চান তাহলে সরকারি বেসরকারি যে চাকরি হোক না কেন প্রথমত চাকরির সার্কুলার সংগ্রহ করুন এবং সেটা মনোযোগ সহকারে পড়ুন পরবর্তীতে গিয়ে ডাউনলোড করুন অপশনে ক্লিক করার মাধ্যমে চাকরির আবেদন ফরম সংগ্রহ করুন।

অনলাইন চাকরির আবেদন করতে কি কি কাগজ লাগে?

আর হ্যাঁ অনেকেই জানতে আগ্রহী, চাকরির আবেদনের জন্য কি কি কাগজপত্র লাগে? দেখুন আপনি যদি একজন চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে নিশ্চয়ই এ প্রশ্নের উত্তরটি আপনার নিজের কাছেই থাকবে। কেননা এটা খুবই সাধারণ যে চাকরির আবেদনের জন্য যোগ্যতা হিসেবে যে সকল কাগজপত্রের প্রয়োজন পড়ে তার সকল কাগজপত্রই আপনার কাছে থাকতে হবে। আর এটা বোঝার জন্য চাকরি সার্কুলার মনোযোগ সহকারে পড়ুন এবং সেখানে যোগ্যতা হিসেবে কি কি চাওয়া রয়েছে এবং আবেদন ফরম পূরণ করার পরবর্তীতে ডাগযোগের মাধ্যমে যদি কাগজপত্র জমা দেওয়ার তাহলে কি কি জমা করতে হবে সেদিকে নজর রাখুন। তবুও সচরাচর যে কাগজপত্র গুলো জমা দেওয়া হয় সেগুলোর নিচে উল্লেখ করা হলো:-

  • এসএসসি সার্টিফিকেট
  • এইচএসসি সার্টিফিকেট
  • জন্ম নিবন্ধন পত্র
  • ভোটার আইডি কার্ড 
  • চারিত্রিক সনদপত্র
  • প্রশংসা পত্র
  • রেফারেন্স পত্র সহ প্রভৃতি। 

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আমাদের আলোচনার মাধ্যমে আপনি অনলাইনে সরকারি বেসরকারি সকল চাকরির আবেদন করার নিয়ম জানতে পেরেছেন। তো যদি কোন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন অনলাইনে চাকরির আবেদন করার সময় তাহলে অবশ্যই আমাদের কমেন্ট সেকশনে জানিয়ে দিন। কেননা আমরা চেষ্টা করব আপনার সেই সমস্যার সমাধান দেবার। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Google News