সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউঃ কাজের সন্ধানে থাকাকালীন একটি সাক্ষাত্কারে উপস্থিত হওয়ার পর আপনার সম্ভাব্য নিয়োগকর্তা কী জিজ্ঞাসা করতে পারেন সে সম্পর্কে ধারণা পেতে নীচের বিক্রয় এবং বিপণন সাক্ষাত্কারের প্রশ্নগুলি ব্রাউজ করুন, সেইসাথে আপনার যে কোনও প্রশ্নের উত্তর কীভাবে দেওয়া যায় তা শিখুন। আরও দেখুনঃ সেলস এন্ড মার্কেটিং কি | সেলস এবং মার্কেটিং এর মধ্যে পার্থক্য

Google News

সেলস এবং মার্কেটিং প্রার্থীরা এগুলিকে ব্যবহার করে ইন্টারভিউ অনেক বেশি ভালো করতে পারেন এবং একটি দুর্দান্ত ভূমিকা নিতে পারেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক ১৩ টি বিক্রয় এবং বিপণন সাক্ষাৎকার প্রশ্ন এবং উত্তর। আরও দেখুনঃ বিক্রয় কাকে বলে?

সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ

সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ
সেলস এন্ড মার্কেটিং জব ইন্টারভিউ

কি আপনাকে অনুপ্রানিত করে?

যদিও ভাল অনুপ্রেরণা যে কোনও কর্মজীবনের মূল বিষয়, আপনার সাক্ষাত্কারকারীরা জানতে চাইবেন আপনি একটি পণ্য বিক্রি বা একটি চুক্তি বন্ধ করার বিষয়ে কতটা উত্সাহী। যদিও উত্তরগুলি অবশ্যই ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হবে, আপনার বিক্রয়/বিপণন কর্মজীবনের পথের জন্য উত্সাহ এবং পণ্যটি সফল হওয়ার আকাঙ্ক্ষা প্রকাশ করা উচিত। বিক্রয়/বিপণনের মধ্যে আপনার ব্যক্তিগত শৈলী নিয়ে আলোচনা করুন এবং এটি কীভাবে আপনার কাজকে চালিত করে সে সম্পর্কে মন্তব্য করুন। এমন একটি সময়ের উদাহরণ শেয়ার করুন যখন আপনি একটি সুযোগ দেখেছেন এবং ব্যতিক্রমী কিছু বিক্রি বা বাজারজাত করতে অতিরিক্ত মাইল অতিক্রম করেছেন। আরও দেখুনঃ সাধারণ জ্ঞান

আপনি কিভাবে প্রত্যাখ্যান পরিচালনা করবেন?

বিক্রয় এবং বিপণন উভয় ক্ষেত্রেই সফল হওয়ার জন্য, আপনাকে প্রত্যাখ্যানের মুখে অধ্যবসায় করতে সক্ষম হতে হবে, আপনি একটি প্রত্যাখ্যাত পিচ অনুভব করুন বা প্রতিকূল ক্লায়েন্টের সাথে চুক্তি করুন। এটি জিজ্ঞাসা করে, আপনার ইন্টারভিউয়ার চান যে আপনি আপনার শক্তি প্রদর্শন করুন এবং একটি শক্তিশালী উত্তর হল সৎ। (কেউ প্রত্যাখ্যান পছন্দ করে না-আপনাকে সুগারকোট করতে হবে না।) দেখান যে আপনি সহজে ছিটকে পড়েন না এবং কোম্পানি এবং ক্লায়েন্টদের জন্য টানতে ইচ্ছুক। বলুন যে আপনি প্রত্যাখ্যান উপভোগ করেন না, তবে আপনি ব্যক্তিগতভাবে এটি না নিতে শিখেছেন এবং আপনার কৌশলগুলিকে ক্রমাগত উন্নত করার জন্য আপনি এটি থেকে শিখতে কঠোর পরিশ্রম করেন। আরও দেখুনঃ দ্রব্যমূল্য বৃদ্ধি ও তার প্রতিকার রচনা

আপনি কি ধারাবাহিকভাবে আপনার লক্ষ্য পূরণ করেছেন?

ইন্টারভিউয়ার আপনার কাজের ইতিহাস সম্পর্কে জানতে চায়। আদর্শভাবে, আপনি দেখাতে চান যে আপনার লক্ষ্য পূরণ এবং অতিক্রম করার উভয় অভিজ্ঞতা রয়েছে। আপনার সবচেয়ে উল্লেখযোগ্য সাফল্য সম্পর্কে কথা বলতে প্রস্তুত থাকুন। আপনার সাক্ষাত্কারের আগে অধ্যয়ন করা এবং নিজেকে সতেজ করা উচিত যাতে আপনি নির্দিষ্ট পরিসংখ্যান এবং সংখ্যা আনতে পারেন। সাক্ষাত্কারকারীর কাছে আপনার সাফল্যের পরিমাপ করা কেবল আকর্ষণীয় নয়, তবে তাদের দেখায় যে আপনি সংগঠিত এবং গুরুতর।

আমাদের কোম্পানি সম্পর্কে আপনার জ্ঞান কি? আপনি কেন এখানে কাজ করতে চাও?

ক্ষেত্র নির্বিশেষে, প্রাক-সাক্ষাত্কারে আপনি যে কোম্পানির সাক্ষাত্কার নিচ্ছেন তা সর্বদা গবেষণা করা উচিত। এই প্রশ্নটি মোটামুটি জেনেরিক এবং একটি যা বিভিন্ন ক্ষেত্র সাক্ষাত্কারের জন্য সুবিধাজনক। যেহেতু এটি বিক্রয়/বিপণনের সাথে সম্পর্কিত, আপনার সাক্ষাত্কারকারী দেখতে চান যে আপনি তাদের নির্দিষ্ট কোম্পানির বিক্রয় এবং বিপণনের পদ্ধতি কতটা ভালভাবে বোঝেন। কোম্পানির বিক্রয় রেকর্ডের দিকগুলিতে ফোকাস করুন যা আপনার কাছে আলাদা, বা কেন আপনি তাদের পরিষেবা বা পণ্যগুলি পছন্দ করেন এবং যে উপায়ে সেগুলি বাজারজাত করা হয়। উপরন্তু, আপনি যোগ করতে পারেন কেন আপনার ব্যক্তিগত দক্ষতা সেট, দক্ষতা এবং ইতিহাস আপনাকে বিক্রয়/বিপণনে কোম্পানির কৌশলগুলির সাথে উপযুক্ত করে তোলে।

কোনটি বেশি গুরুত্বপূর্ণ একটি পণ্যের শক্তিশালী দৃশ্যমানতা না চুক্তিটি বন্ধ করা?

এই প্রশ্নটি একটি কোম্পানির মধ্যে বিক্রয় এবং বিপণন মুদ্রার উভয় দিকেই আঘাত করে। আপনি যে ক্ষেত্রের জন্য সাক্ষাত্কার নিচ্ছেন তা নির্বিশেষে, আপনি জানেন যে তারা একসাথে চলে। আপনার বোন ফিল্ডকে কম গুরুত্বপূর্ণ বলে বরখাস্ত না করা গুরুত্বপূর্ণ। বোঝানোর চেষ্টা করুন যে আপনি ভারসাম্যটি বোঝেন এবং উপলব্ধি করেন এবং একটি ইতিবাচক উপায়ে অবদান রাখতে চান। আপনি যদি বিক্রয়ে থাকেন, তাহলে এই ধারণার উপর জোর দিন যে আপনি মার্কেটারের কঠোর পরিশ্রমকে সামনে আনতে চান। আপনি যদি বিপণনে থাকেন তবে এই ধারণাটি হাইলাইট করুন যে আপনি বিক্রয়কর্মীরা একটি নিম্নমানের বা খারাপভাবে বাজারজাত করা পণ্য বিক্রি করার জন্য লড়াই করতে চান না।

কেন আপনি বিক্রয় এবং বিপণন শিল্পে কাজ করতে চান?

ইন্টারভিউয়াররা জানতে চাইবেন আপনি এই শিল্পে কাজ করার বিষয়ে কতটা আবেগী এবং কীভাবে এই আবেগ, এবং আপনার দক্ষতা তাদের কোম্পানির বৃদ্ধিতে অবদান রাখবে। দুর্দান্ত গ্রাহক পরিষেবা প্রদান করতে এবং সর্বদা গ্রাহক সাফল্য অর্জনের জন্য আপনার ড্রাইভ প্রদর্শন করতে বাস্তব জীবনের উদাহরণ ব্যবহার করুন। এমন ক্ষমতাগুলি হাইলাইট করুন যা দেখাবে যে আপনি কোম্পানির কাছে কী সম্পদ হতে পারেন।

এই বিক্রয় এবং বিপণন ভূমিকা সম্পর্কে আপনি সবচেয়ে আগ্রহী কি?

সাক্ষাত্কারকারী এখানে যে উত্তরটি খুঁজছেন তা হল আপনি তাদের সাথে কাজ করতে আগ্রহী হওয়ার জন্য তাদের কোম্পানি সম্পর্কে যথেষ্ট গবেষণা করেছেন কিনা। অনেক আবেদনকারী এই ধরনের সাক্ষাত্কারের প্রশ্নে ব্যর্থ হন কারণ তারা সাধারণত যেকোনও বিক্রয় এবং বিপণন উপলব্ধ জমিতে আবেদন করেন, তা যেখানেই থাকুক না কেন। এটি প্রদর্শন করার আপনার সুযোগ যে আপনি দলের অংশ হতে এবং তাদের ব্যবসায়িক লক্ষ্যে পৌঁছাতে তাদের সাহায্য করতে আগ্রহী।

আপনি কিভাবে শিল্প প্রবণতা সঙ্গে রাখেন?

এখানে, ইন্টারভিউয়ার জানতে চাইবেন আপনি ক্রমাগত ইন্ডাস্ট্রির খবর এবং ট্রেন্ডের সাথে নিজেকে আপডেট করছেন বা আপনি অতীতে আটকে আছেন কিনা। ব্যবসার পরিবেশ যেমন বিকশিত হয়, তেমনি একজন কার্যকর বিক্রয় এবং বিপণনকারী ব্যক্তি হওয়া উচিত। ঐতিহ্যগত এবং আধুনিক পদ্ধতির মিশ্রণ অফার করে আপনি অতীতে প্রয়োগ করেছেন এমন নতুন বিক্রয় এবং বিপণন প্রবণতার উদাহরণ শেয়ার করুন। এটি দেখায় যে আপনি প্রবণতাগুলির সাথে থাকাকালীন, আপনি এখনও বিপণন এবং বিক্রয়ের মূল কৌশল এবং ভিত্তিগুলির উপর মূল্য রাখেন৷

আপনি সম্প্রতি নিজেকে কী শিখিয়েছেন?

পূর্ববর্তী প্রশ্নের অনুরূপ, এটি প্রতিফলিত করে যে আপনি সমালোচনার প্রতি গ্রহণযোগ্য এবং পরিবর্তনের জন্য উন্মুক্ত কিনা। বিক্রয় এবং বিপণন শিল্প একটি অত্যন্ত গতিশীল ক্ষেত্র, যেখানে বাজার এবং গ্রাহকের ক্ষুধা ক্রমাগত পরিবর্তন হয়। বিভিন্ন পরিস্থিতিতে দেখান যে আপনি অভিযোজিত এবং দ্রুত নতুন কৌশল শিখতে পারেন যা কোম্পানির আয় বৃদ্ধিতে অবদান রাখবে। এই বিক্রয় এবং বিপণন প্রশ্নটি নতুন কিছু শেখার এবং চেষ্টা করার সময় আপনি সক্রিয় কিনা তা খুঁজে বের করার জন্যও বোঝানো হয়েছে।

আপনি কিভাবে আপনার সবচেয়ে সফল বিক্রয় এবং বিপণন প্রকল্প সম্পন্ন করেছেন?

ইন্টারভিউয়ার দেখতে চাইবেন আপনার কাছে কোনো কৌশল আছে কি না যখন এটি চুক্তি বন্ধ করার এবং প্রকল্পগুলি সম্পূর্ণ করার ক্ষেত্রে আসে। ধাপে ধাপে একটি দৃশ্য ভাগ করে এখানে একটু প্রদর্শন করুন, এবং নিশ্চিত করুন যে প্রতিটি পদক্ষেপ বিক্রয় এবং বিপণন ব্যক্তি হিসাবে আপনার শক্তিগুলিকে তুলে ধরে। মনে রাখবেন যে আপনার কৃতিত্বের জন্য গর্বিত হওয়া এবং বড়াই করার মধ্যে একটি পাতলা রেখা রয়েছে। আপনার পূর্ববর্তী দলের শক্তিগুলি উল্লেখ করা এবং নিজের জন্য সমস্ত কৃতিত্ব না নেওয়া ভাল হতে পারে।

বিক্রয় এবং বিপণনের প্রতিটি ব্যক্তির কি মূল মান থাকা উচিত বলে আপনি মনে করেন?

এই থিমের প্রশ্নের উত্তরে আপনার প্রতিক্রিয়া ইন্টারভিউয়ারকে দেখায় যে আপনার কাছে তাদের কাজের বিবরণে বিশদ বিবরণের মতো গুণাবলী রয়েছে যা তারা খুঁজছে। সাক্ষাত্কারের আগে, ভূমিকার জন্য প্রয়োজনীয় যোগ্যতাগুলির প্রতি গভীর মনোযোগ দিন এবং সর্বদা তাদের প্রয়োজনীয় কিছু মূল বৈশিষ্ট্য এবং দক্ষতার সাথে মূল্যবোধের উল্লেখ করুন।

একজন ম্যানেজার আপনাকে বর্ণনা করার জন্য কোন তিনটি শব্দ ব্যবহার করবে?

শুধুমাত্র তিনটি শব্দ উল্লেখ করা ছাড়াও এই প্রশ্নে যাওয়ার বিভিন্ন উপায় রয়েছে। আপনি একটি বাস্তব পরিস্থিতি দিয়ে শুরু করতে পারেন, অভিজ্ঞতা থেকে নেওয়া মূল উপায়গুলি তালিকাভুক্ত করতে পারেন এবং তারপরে এই জাতীয় বিবৃতিগুলিকে শক্তিশালী করতে একটি অফিসিয়াল পারফরম্যান্স পর্যালোচনা উদ্ধৃত করতে পারেন। উদাহরণস্বরূপ, “আমার সর্বশেষ কর্মক্ষমতা পর্যালোচনাতে, আমার পরিচালক আমাকে এমন একজন ব্যক্তি হিসাবে বর্ণনা করেছেন যিনি নির্ভরযোগ্য, সক্রিয় এবং দৃঢ়প্রতিজ্ঞ৷ আমি দেখতে পাচ্ছিলাম যে আমি তার আস্থা রাখি কারণ যখনই জিনিসগুলি এলোমেলো হয়ে যায় এবং ঠিক করার প্রয়োজন হয় তখন সে প্রায়শই আমার দিকে ফিরে আসত।”

বিক্রয় এবং বিপণনে থাকা সম্পর্কে আপনি কোনটি সবচেয়ে ফলপ্রসূ মনে করেন?

আপনি এখানে উল্লেখ করতে পারেন এমন অনেক সুবিধা রয়েছে, কিন্তু বিক্রয় এবং বিপণন একটি উচ্চ-স্পর্শ ভূমিকার সাথে, আপনি সম্পর্ক গড়ে তোলাকে সব থেকে বেশি ফলপ্রসূ হিসাবে হাইলাইট করতে চাইতে পারেন। সাক্ষাত্কারকারীরা এমন কাউকে নিয়োগ করতে চাইবে যে সত্যিকার অর্থে মানুষের আশেপাশে থাকা, তাদের চাহিদা শুনে এবং অর্থপূর্ণ এবং দ্রুত প্রতিক্রিয়া দিয়ে তাদের খুশি করে।

এগুলি কেবলমাত্র কিছু বিক্রয় এবং বিপণন সাক্ষাত্কারের প্রশ্ন যা নিয়োগ প্রক্রিয়ার যে কোনও স্তরে জিজ্ঞাসা করা যেতে পারে। প্রশ্নগুলি আরও গভীরতর এবং প্রকল্প-নির্দিষ্ট হতে পারে আপনি যত উচ্চ অবস্থানে অবতরণ করার চেষ্টা করছেন।

বিক্রয় এবং বিপণন সাক্ষাত্কারের জন্য কীভাবে প্রস্তুত করবেন

এন্ট্রি-লেভেল পজিশনের জন্য সেলস এবং মার্কেটিং ইন্টারভিউ প্রশ্নগুলির দিকনির্দেশ সাধারণত আরও বেশি চাহিদাপূর্ণ নির্বাহী ভূমিকাগুলির জন্য একই। কোম্পানির লক্ষ্য হল চাকরির জন্য সবচেয়ে যোগ্য ব্যক্তিকে নিয়োগ করা, তাই অনেক জেনেরিক এবং কোম্পানি-নির্দিষ্ট প্রশ্নের উত্তর দেওয়ার আশা করুন। অবস্থান যত বেশি হবে, ইন্টারভিউ প্রক্রিয়া তত বেশি কঠোর হবে, সম্ভবত একাধিক স্তরের মধ্য দিয়ে যেতে হবে।

বিপণন সাক্ষাত্কারের প্রশ্ন এবং উত্তরগুলি প্রস্তুত করার এবং উত্তর দেওয়ার সর্বোত্তম উপায় হল কোম্পানি এবং এর ইতিহাস সম্পর্কে যতটা সম্ভব বিস্তারিত জানা, বিশেষ করে আপনি যে বিভাগে যোগ দিতে চান তার সাথে সম্পর্কিত অংশ। ভাগ্যক্রমে, ইন্টারনেটে প্রচুর তথ্য রয়েছে। এছাড়াও আপনি প্রতিক্রিয়া এবং টিপসের জন্য বন্ধুদের, বর্তমান এবং প্রাক্তন কর্মচারীদের এবং ব্যবসায়িক অংশীদারদের জিজ্ঞাসা করতে পারেন। এটি তাদের কোম্পানির সংস্কৃতির সাথে আগে থেকেই পরিচিত হতে সাহায্য করে, তাই আপনি জানতে পারবেন কিভাবে ইন্টারভিউয়ারদের সাথে সর্বোত্তম যোগাযোগ করতে হয় এবং সাক্ষাত্কারের সময় নিজেকে বহন করতে হয়।

এখানে কিছু অন্যান্য টিপস রয়েছে যা একটি সাক্ষাত্কারের আগে করা উপকারী হতে পারেঃ

  • অতীতে কোম্পানির বিক্রয় সাফল্যের নোট নিন।
  • তাদের টার্গেট মার্কেট কে চিহ্নিত করুন; যখন আপনাকে পরিস্থিতি আঁকতে বলা হবে তখন এটি সহায়ক হবে।
  • একটি কংক্রিট এবং পরিমাপযোগ্য পদ্ধতিতে আপনার কর্মজীবনের অর্জনগুলি প্রদর্শন করার উপায়গুলি সম্পর্কে চিন্তা করুন।
  • অতীতে সফল হয়নি এমন প্রকল্পগুলি সম্পর্কে কথা বলতে ভয় পাবেন না। এটিকে ইন্টারভিউয়ারকে দেখানোর একটি সুযোগ হিসাবে নিন যে আপনি কীভাবে এটির উপরে উঠতে সক্ষম হয়েছেন।
  • চাকরির সাক্ষাত্কারের কাছে যান যেমন এটি একটি বিক্রয় পিচ, শুধুমাত্র এই সময় আপনি তাদের কিনতে প্রয়োজনীয় মূল্যবান পণ্য।

অবশ্যই, যেকোন চাকরির ইন্টারভিউয়ের প্রাথমিক কাজগুলি হল তাড়াতাড়ি আসা, পেশাদার পোশাক পরা এবং আলোচনার সময় বিষয়ের সাথে লেগে থাকা। আপনার সাক্ষাত্কারে শুভকামনা! একবার আপনি এই সাধারণভাবে জিজ্ঞাসিত বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্নগুলির উত্তর প্রস্তুত করার পরে, আপনার নিজেকে পর্যাপ্তভাবে প্রস্তুত করা উচিত।