আপনারা যারা নতুন ভোটার হয়েছেন, তাদের এনআইডি কার্ডটি অনলাইন হয়েছে কিনা অথবা অনলাইনে রেজিস্ট্রেশন হয়েছে কিনা, সেটা কিভাবে চেক করবেন? তো যারা অলরেডি নতুন ভোটার হয়েছেন তারা কিন্তু অলরেডি এনআইডি কার্ড দিয়ে হাতে পাননি। শুধুমাত্র একটি ভোটার স্লিপ পেয়েছেন, যেহেতু আপনি একটি ভোটার স্লিপ পেয়েছেন সেহেতু আপনি ভোটারের তালিকায় যুক্ত হয়েছেন। আর ভোটার তালিকায় যোগ হওয়ার কিছুদিনের মধ্যেই কিন্তু গভমেন্টের লোকেরা আপনার এন আইডির অনলাইন কাজ শুরু করে দেয়।

এখন কথা হচ্ছে ,আপনার এনআইডি কার্ডটি অনলাইনে এখনো এসেছে কিনা কিংবা অনলাইনে রেজিস্ট্রেশন করেছে কিনা সেটি কিভাবে চেক করবেন আজকের এই আর্টিকেল আপনাদেরকে জানিয়ে দিব।

১) তো আপনার এনআইডি কার্ড টি অনলাইনে হয়েছে কিনা সেটি চেক করার জন্য প্রথমে আপনার ফোনে থাকা যে কোন ব্রাউজারে চলে যেতে হবে)

Google News

২) তো যেকোনো ব্রাউজারে গিয়ে সার্চ অপশনে গিয়ে সার্চ দিবেন *idtax* লিখে। তো এবার আপনি ছাড়সে ক্লিক করে দিবেন। এবার দেখেন গুগল সার্চ রেজাল্ট প্রথমে *ভূমি উন্নয়ন কর*নামে একটি সার্চ রেজাল্ট শো করাবে। তো আপনি সিম্পলি ওইটার উপর ক্লিক করে দিবেন।

৩) এবার আপনাকে একটি ওয়েবসাইটের মধ্যে নিয়ে যাওয়া হবে) তো এই ওয়েবসাইটে প্রবেশ করলে আপনি অনেক ধরনের অপশন পাবেন, তো এখান থেকে আপনি *নাগরিক কর্নার* নামে একটি অপশন আছে ওইটার উপর ট্যাপ করবেন।

৪) তো এবার আপনার এন আইডি কার্ড চেক করার জন্য অপশনটি খুলে যাবে) তো এনআইডি চেক করার জন্য প্রথম বক্সে আপনার মোবাইল নাম্বারটি দিয়ে দিবেন) আর তার নিচের বক্সে লেখা আছে *জাতীয় পরিচয় পত্র নম্বর*তো ওই বক্সে আপনার জাতীয় পরিচয় পত্রের নম্বরটি দিয়ে দিবেন) তো যাদের এনআইডি কার্ড এখনো হয়নি বা নতুন করতে দিয়েছেন তারা যে ভোটার স্লিপ পেয়েছেন ওখানে যে ফর্ম নম্বরটি আছে ওই নম্বরটি দিয়ে দিবেন।

আপনারা চাইলে কিন্তু খুব সহজে ইন্টারনেট বাদেও মোবাইলের এসএমএসের মাধ্যমেও আপনার জাতীয় পরিচয় পত্র অনলাইন হয়েছে কিনা সেটা চেক করে নিতে পারেন)

কিভাবে দেখবেন সেটির নিচে বলে দেওয়া হলো।

Type-Nid-Space-from-number-space-date of birth in dd-mm-yyyy- example: nid ********* 26-03-1971

তো আপনি যখনই স্লিপ নাম্বারটি দিয়ে এসএমএস করবেন তখন সাথে সাথে ওরা রিপ্লাই হিসেবে আপনার এন আই ডি নম্বরটি আপনার ফোনে এসএমএস করে দিবে।

৫) তো চাইলে এসএমএস থেকে যে এনআইডি নাম্বারটি এসেছে, ওই এন আই ডি নাম্বারটি ওই ওয়েবসাইটের *জাতীয় পরিচয় পত্র নম্বর* বক্সে দিয়ে দিতে পারেন। তারপর সঠিক তারিখ সিলেক্ট করে দিবেন তারপর *পরবর্তী পদক্ষেপ* অপশনে ক্লিক করবেন।

৬) এবার দেখবেন আপনার এনআইডির ফুল অনলাইন কপি আপনার সামনে চলে এসেছে, চাইলে ওটি আপনি কম্পিউটারের দোকান থেকে ফটোকপি করে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন।

তো পাঠক: আশা করছি আপনি খুব সহজে বুঝতে পারছেন কিভাবে আপনার ভোটার আইডি কার্ডটি চেক করবেন। এই ছিল আমাদের আজকের আয়োজন ভালো লাগলে শেয়ার করে দিবেন আজকের মত এ পর্যন্তই ধন্যবাদ।

আরো দেখুন: