বর্তমান সময়ে এসে বিকাশ মোবাইল ব্যাংকিং, বা একটি বিকাশ অ্যাকাউন্ট নাই এরকম মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তো আমাদের মধ্যে অনেকেই আছে যারা বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করতে চাই, কিন্তু কিভাবে করে এটি না জানার কারণে সমস্যায় পড়ে যাই। তো আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে আমি খুব সুন্দর করে বুঝিয়ে দিব, যে আসলে বিকাশ থেকে কিভাবে ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করা যায়।

তো প্রথমেই আমি বিকাশ চার্জ নিয়ে একটু কথা বলি।

আমরা ইতিমধ্যে সকলেই জানি বিকাশে ক্যাশ আউট করার ক্ষেত্রে আমাদেরকে কিছু চার্জ দিতে হয়, মানে যখন আমরা বিকাশে কোন অ্যামাউন্ট সেন্ট করি এক্সাম্পল কাউকে যদি ৫০০ টাকা পাঠাই, সেক্ষেত্রে আমরা তার ক্যাশ আউট খরচ সহ প্রায় ৫১০ টাকা পাঠিয়ে থাকি। আমরা সকলে হয়তো ভাই ইতিমধ্যে জেনে গেছি বিকাশের ক্যাশ আউট চার্জ ১৮ টাকা ৫০ পয়সা ডায়াল করে। আর যদি আপনার বিকাশ অ্যাপ থাকে সে ক্ষেত্রে হাজারে ১৭ টাকা ৫০ পয়সা। আর এটিএম বুথ থেকে ক্যাশ আউট করলে হাজারে মোটামুটি ১৫ টাকা করে লাগে।

Google News

তো এর থেকেও আপনি চাইলেই কিন্তু কম চার্জে বিকাশ থেকে টাকা উইথড্র করতে পারেন, আর তার একমাত্র রাস্তা হচ্ছে ব্যাংক ট্রান্সফার। কারণ আপনি যদি বিকাশ থেকে ব্যাংক ট্রান্সফার করেন সেক্ষেত্রে আপনাকে হাজারে চার্জ দিতে হবে মাত্র ১০ টাকা।

তো চলুন এবার দেখে নেওয়া যাক কিভাবে বিকাশ থেকে ব্যাংক ট্রান্সফার করা যায়, আই মিন ব্যাংকে টাকা পাঠানো যায়।

১) বিকাশ থেকে ব্যাংক ট্রান্সফার করার জন্য প্রথমে গুগল প্লে স্টোর থেকে ( বিকাশ ) অ্যাপ টি ডাউনলোড করে নিতে হবে। আর যদি অলরেডি বিকাশ অ্যাপ ইনস্টল করা থাকে তাহলে ডাউনলোড করার প্রয়োজন নেই।

২) তো এবার আপনি বিকাশ অ্যাপটি খুলুন, এরপর আপনার সামনে লগইন স্ক্রিন শো করবে, আপনার যে নাম্বারটি দিয়ে বিকাশ একাউন্ট খোলা আছে ওই নাম্বারটি প্রথমে টাইপ করবেন, এরপর নেক্সট বাটনে ক্লিক করবেন। এবার আপনার ওই নাম্বারে একটি ওটিপি পাঠাবে বিকাশ থেকে এবং অটোমেটিক্যালি ভেরিফাইড করে নিবে)

৩) সবকিছু ঠিকঠাক থাকলে, আপনার বিকাশ একাউন্টের পিন দিয়ে অ্যাপে লগইন করুন। তো লগইন করার সাথে সাথে বিকাশের মূল অ্যাপটি আপনার সামনে খুলে যাবে।

৪) এবার আপনি জাস্ট নিচে একটু খেয়াল করলেই দেখতে পারবেন *বিকাশ টু ব্যাংক* নামে একটি অপশন আছে (আপনার সরাসরি ওই বিকাশ টু ব্যাংক এর ওপর ক্লিক করে দিবেন। এন্ড এবার আপনার সামনে দুইটি অপশন দেখাবে সেটি হচ্ছে বিকাশ টু ব্যাংক, এবং ভিসা ডেবিট কার্ড। তো আপনি যেহেতু ব্যাংক একাউন্টে ট্রান্সফার করবেন তাই ব্যাংক অ্যাকাউন্টের উপর ক্লিক করে দিবেন।

৫) এবার আপনার সামনে অনেকগুলো ব্যাংকের নাম শো করবে, তো এই বিকাশ অ্যাপ এ যেসব ব্যাংকের নাম বা ব্যাংক এড আছে শুধুমাত্র ওই সব ব্যাংকে আপনি টাকা ট্রান্সফার করতে পারবেন। তো মোটামুটি সব ব্যাংকই এখন বিকাশ অ্যাপ এ অ্যাভেলেবেল আছে। তো এখানে আপনি যে ব্যাংকে টাকা পাঠাতে চান ওই ব্যাংক এর নামের উপর ক্লিক করুন।

৬) এবার আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার ডিটেলস, দিয়ে আপনার ব্যাংক অ্যাকাউন্টটি বিকাশ অ্যাপ এ এড করে নিবেন।

৭) তো বিকাশ অ্যাপে আপনার ব্যাংক একাউন্ট এড করা হয়ে গেলে সিম্পলি ওই ব্যাংকের উপর আবার ক্লিক করুন। তারপর আপনি ওই ব্যাংকের কত টাকা ট্রান্সফার করতে চাচ্ছেন ওই এমাউন্টটি দিন। তারপর আপনার বিকাশ পিন দিয়ে, আপনি টাকাটা আপনার ব্যাংক একাউন্টে সেন্ড করে দিন।

ব্যাস আপনার কাজ শেষ , এবার আপনার ওই ব্যাক একাউন্টে কিছুক্ষণের মধ্যেই একটা মেসেজ দিয়ে আপনাকে জানিয়ে দেয়া হবে আপনার ব্যাংক একাউন্টে টাকা যোগ হয়ে গিয়েছে। তো আশা করছি আপনি পুরো ব্যাপারটি বুঝতে পেরেছেন, আজকের মত এখানেই বিদায় নিচ্ছি ভালো থাকুন ধন্যবাদ।

আরো দেখুন: