বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ঃ বাংলাদেশ রেলওয়ে সাম্প্রতিক সময়ে সবচেয়ে বড় নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে কারণ রাষ্ট্র-চালিত রেল পরিবহন সংস্থা জনবলের সংকটে রয়েছে, এর পরিষেবাগুলি গুরুতরভাবে বাধাগ্রস্ত করছে। বাংলাদেশ রেলওয়ে প্রথম পর্যায়ে ১৭ টি ক্যাটাগরিতে প্রায় ৭,৭০০ জনবল নিয়োগের জন্য রেলপথ মন্ত্রণালয়ের অনুমোদন পেয়েছে এবং ইতিমধ্যে ২৯৫ জন যোগদান করেছে। বাংলাদেশ রেলওয়ে সূত্র জানায়, আরও ১,৪৫১ জনের নিয়োগ প্রক্রিয়া প্রায় শেষ হয়েছে।

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

“আমরা দ্রুততম সময়ের মধ্যে নিয়োগ সম্পন্ন করার চেষ্টা করছি কারণ প্রায় ২৪,০০০ পদ শূন্য রয়েছে।”

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান

তারা জানিয়েছে, খালাসী (কারিগরি সহকারী) পদের ১,০৮৬টি পদের জন্য লিখিত পরীক্ষা সহ আরও কয়েকটি পদে জনবল নিয়োগের প্রক্রিয়া এখন বিভিন্ন পর্যায়ে রয়েছে। রেলওয়ে কর্তৃপক্ষ ১৩-২০ গ্রেডের নন-গেজেটেড কর্মীদের নিয়োগ করছে। রেলওয়ে অপারেশনের জন্য প্রধান কর্মী ২০২০ সালের নভেম্বরে অনুমোদিত নতুন নিয়োগের নিয়ম অনুসারে, তারা যোগদান করেছে।

নিয়োগ বিধিমালা না থাকায় প্রায় পাঁচ বছর নিয়োগ প্রক্রিয়া স্থগিত থাকার পর জনবল বাড়ানোর পদক্ষেপ নেওয়া হয়। বর্তমানে বাংলাদেশ রেলওয়ে তার অনুমোদিত ৪৭,৬৩৭ জনবলের ৫০ শতাংশ নিয়ে চলছে। কর্মকর্তারা বলেছেন, ১০০ টিরও বেশি স্টেশন এবং ৯৯ টি ট্রেনের কার্যক্রম, যাদের বেশিরভাগই স্থানীয়, মূলত জনবলের ঘাটতির কারণে পুনরায় শুরু করতে পারে না।

বাংলাদেশ রেলওয়ে এর ৩,০৯৩ কিমি নেটওয়ার্কে চালানোর জন্য তার বহরে ৩৬১ টি ট্রেন রয়েছে, তবে গাড়ি এবং লোকবল, বিশেষ করে লোকো-মাস্টার এবং গার্ডের অভাবের জন্য এর মধ্যে কমপক্ষে ৯৯ টি চালাতে পারে না। তাছাড়া, স্টেশন মাস্টার এবং তাদের সহযোগীদের অভাবের জন্য ১২৩ টি স্টেশন বন্ধ রয়েছে, এই বছরের জুনে একটি কর্মশালায় স্থাপিত বাংলাদেশ রেলওয়ে নথি অনুসারে এই তথ্য দেন।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান গতকাল দ্য ডেইলি স্টারকে বলেন, “আমরা দ্রুততম সময়ের মধ্যে নিয়োগ সম্পন্ন করার চেষ্টা করছি কারণ প্রায় ২,৪০০০টি পদ শূন্য রয়েছে।” সাম্প্রতিক সময়ে রেলওয়েতে এটাই সবচেয়ে বড় নিয়োগ, তিনি বলেন, তারা আগামী বছরের মধ্যে বেশিরভাগ শূন্য পদ পূরণের চেষ্টা করবে।

সাম্প্রতিক বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল নথি অনুসারে, ৪৭,৬৩৭ টি পদের মধ্যে ২৩,১৭৮ টি পদ খালি রয়েছে।

বাংলাদেশ রেলওয়ে কর্মকর্তারা বলেছেন যে তারা ২০১০ থেকে ২০১৭ সালের মধ্যে প্রায় ১৩,০০০ কর্মী নিয়োগ করেছিলেন, তবে নিয়োগের একটিও বর্তমানের মতো বড় ছিল না। জনবলের অভাব কর্তৃপক্ষকে কেবল স্টেশন বন্ধ করতে এবং ট্রেন পরিচালনা করতে বাধ্য করে না। তবে যে কোনও রেল দুর্ঘটনার পরে রক্ষণাবেক্ষণ এবং উদ্ধার অভিযান বিলম্বিত করে। নাম প্রকাশ না করার ইচ্ছায় একজন শীর্ষ বাংলাদেশ রেলওয়ে কর্মকর্তা বলেছেন।

২০১৭ সাল পর্যন্ত, বাংলাদেশ রেলওয়ে নন-গেজেটেড সার্ভিস রিক্রুটমেন্ট রুলস-১৯৮৫-এর অধীনে ১০-২০ গ্রেডের কর্মচারী নিয়োগ করছিল। যদিও হাইকোর্টের রায়ের পর জুন ২০১৩ সালে এটি বাতিল করা হয়েছিল, কর্মকর্তারা বলেছেন। হুসাইন মুহম্মদ এরশাদের সামরিক শাসনকে বৈধতা দিয়ে সপ্তম সাংবিধানিক সংশোধনী অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট। এরশাদের শাসনামলে প্রণীত হওয়ায় ১৯৮৫ সালের বিধি বাতিল করা হয়।

এটি সম্পর্কে অজানা, বাংলাদেশ রেলওয়ে জুন ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত কর্মচারী নিয়োগ অব্যাহত রেখেছে এবং এই সময়ের মধ্যে প্রায় ৪,০০০ কর্মী নিয়োগ করা হয়েছিল। ওই আদেশের কথা জানতে পেরে নিয়োগ প্রক্রিয়া বন্ধ করে দেয় বাংলাদেশ রেলওয়ে। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি হস্তক্ষেপে বাংলাদেশ রেলওয়ে ও রেলপথ মন্ত্রণালয় নতুন বিধিমালা তৈরি করে যা ২০২০ সালের নভেম্বরে চূড়ান্ত অনুমোদন পায়। এদিকে, বাংলাদেশ রেলওয়ে ৪৭,৬৩৭ পদের অর্গানোগ্রাম পেয়েছে, কিন্তু চলতি বছরের শুরু পর্যন্ত নিয়োগ শুরু করতে পারেনি। সূত্র জানায়, প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ রেলওয়ে ও মন্ত্রণালয় এ প্রক্রিয়া ত্বরান্বিত করেছে।

বিআর সূত্র জানায়, ৫৪ জন প্রহরী ও ২৪১ জন সহকারী লোকো-মাস্টার চাকরিতে যোগদান করেছেন। সংস্থাটি সহকারী স্টেশন মাস্টারদের জন্য ৫৮৭ জনকে নিয়োগপত্র জারি করেছে এবং ৮৬৪ পয়েন্টসম্যান নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করেছে। তারা যোগ করেছে যে এই চারটি কাজ রেলওয়ের অপারেশনের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং সে কারণেই সেখানে প্রথমে লোক নিয়োগ করা হচ্ছে।

একজন বিআর কর্মকর্তা বলেছেন যে তারা ১৭ টি বিভাগে ৭,৭০০ টি পদে লোক নিয়োগের জন্য রেলপথ মন্ত্রণালয়ের অনুমোদন পেয়েছেন, তবে বিজ্ঞপ্তি জারি করার আগে অনেক পদ শূন্য হয়ে যাওয়ার কারণে সংখ্যাটি ৮,০০০ ছাড়িয়ে যেতে পারে। তবে অতিরিক্ত জনবল নিয়োগের ফলে বাংলাদেশ রেলওয়ের ওপর আরও আর্থিক বোঝা পড়বে, যা লোকসানের মুখে পড়বে।

বাংলাদেশ রেলওয়ের নথি অনুসারে, ২০০৮-২০০৯ এবং ২০১৯-২০২০ অর্থ বছরের মধ্যে ১২ বছরে বাংলাদেশ রেলওয়ে ১৩,৪৯২.৭০ কোটি টাকা লোকসান করেছে।

চলমান সরকারি চাকরি গুলোঃ

Google News