চুলকানির ট্যাবলেট এর নামঃ খুবই পরিচিত একটি সমস্যা “চুলকানির সমস্যা”। যেটা একটি মানুষকে কখনোই স্বস্তিতে থাকতে দিতে চায় না। মূলত চুলকানি এমন একটি সমস্যা, যেটার জন্য একটি বিরক্তিকর সময় পার করতে হয় সবাইকে। বিভিন্ন কারণে হয়ে থাকে এই সমস্যাটি। আরও দেখুনঃ পায়খানা না হলে করণীয় | কি খেলে পায়খানা নরম হবে | কি খেলে পায়খানা হবে

কেননা কোন জিনিসের সংস্পর্শে আসলেও চুলকানি হতে পারে। আবার এমন অনেক খাবার রয়েছে যেগুলো খেলেও চুকানোর পাদুর্ভাব ঘটতেই পারে। আর পরবর্তীতে এর থেকে নানা বড় বড় সমস্যা হয় যদি না সঠিক চিকিৎসা গ্রহণ করা হয়। তাই খোঁচ-পাচরা, দাদ-চুলকানি ইত্যাদি সমস্যার দ্রুত চিকিৎসা করানোটা খুবই জরুরী। 

চুলকানির ট্যাবলেট এর নাম

সুপ্রিয় দর্শকবৃন্দ সবাইকে স্বাগতম জানাচ্ছি আমাদের আজকের আলোচনা পর্বে। আজ আমরা চুলকানির ট্যাবলেট এর নাম আপনাদেরকে সাজেস্ট করব। যেগুলো খেলে আপনি খুব তাড়াতাড়ি চুলকানি নামক অস্বস্তিকর সমস্যার হাত থেকে মুক্তি পাবেন। পাশাপাশি শেয়ার করব আরও নানা বিষয় যেগুলো চুলকানির সমস্যা খুব দ্রুত দূর করবে। তাই অবশ্যই পুরো আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। আরও দেখুনঃ ব্রন কমানোর উপায় কি | জেনে নিন একদিনেই দ্রুত ব্রণ দূর করার উপায়

চুলকানির ট্যাবলেট এর নাম

চুলকানির সমস্যা দূর করার জন্য চিকিৎসকরা একেক সময় একেক ঔষধ করে থাকেন। তাই আপনার যদি চুলকানির সমস্যা থেকে থাকে তাহলে আপনি মূলত কিছু ঔষধ সেবন করতে পারবেন। আর সেই ঔষধ গুলোর নাম এবং প্রাইজ আমরা আপনাদেরকে সবটাই জানিয়ে দেবো। তবে তার আগে অবশ্যই আপনাকে চুলকানির বিষয়ে আরো বিস্তারিত জানতে হবে। 

যেমন ধরুন, চুলকানি কেন বা কোন কারণে হয়ে থাকে? চুলকানি হলে কি কি খাবার খাওয়া যাবে আবার কি কি খাবার পরিত্যাগ করতে হবে ইত্যাদি। তাই আজকের আর্টিকেলে আমরা চুলকানির ট্যাবলেট এর নাম জানানোর পাশাপাশি এ বিষয়েও আলোচনা করব। সেই সাথে আরো জানাবো চুলকানি দূর করার মলম ঔষধ এবং কিছু ঘরোয়া পদ্ধতি। 

চুলকানি কেন বা কোন কারণে হয়ে থাকে

চুলকানির কারণ হচ্ছে ত্বকে থাকা স্নায়ু গ্রন্থি ‘প্রুরিসেপ্টরস’ । কেন না এই গ্রন্থিগুলো উদ্বেলিত হলে চুলকানোর প্রবল ইচ্ছা দেখা দেয় ফলে আমাদের শরীরের বিভিন্ন স্থান চুলকায়। ইতোমধ্যে নিউইয়র্কের এক ত্বক বিশেষজ্ঞ জানিয়েছেন যে- শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নিঃসরণ করে হিসটামিনস নামক উপাদান, যা চুলকানির অনুভূতির সূত্রপাত ঘটায়। 

ASK

মূলত শরীরের ভেতরের অংশ আর বাইরের পৃথিবীর মধ্যকার সুরক্ষা দেওয়াল ত্বকে কোন ধরনের প্রদাহ সৃষ্টি হলে তখন তাকে চুলকানি বলে। চর্মরোগ থেকে চুলকানি হতে পারে সেই সাথে যৌন রাসায়নিক উপাদান থেকেও কখনো কখনো চুলকানি হয়। চুলকানি মূলত বিভিন্ন প্রকারের হয়। যেমন: আরও দেখুনঃ মুখের কালো দাগ দূর করার উপায়

✓মনস্তাত্ত্বিক চুলকানি

✓স্নায়বিক চুলকানি

এখানে মনস্তাত্ত্বিক চুলকানি বলতে বোঝায়- সেরোটনিন ও নোড়েপিনেফ্রিন নামক রাসায়নিক উপাদানের নিঃসরণের কারণে সৃষ্টিকিত চুলকানি। যার সঙ্গে মানসিক অস্বস্তি হতাশা ও মানসিক চাপের সৃষ্টি হয়। জানলে অবাক হবেন ডা: চার্লস ইতিমধ্যে ব্যাখ্যা প্রদান করেছেন– বিবাহ বিচ্ছেদ বা আপনজনের মৃত্যুর কারণে শোকাবহ মানসিক চাপের মধ্যে থাকলে সেই সকল মানুষেরও অনেক সময় চুলকানির সমস্যা দেখা দেয়। 

অপরদিকে স্নায়বিক চুলকানি হলো, সেই চুলকানি যেটা মস্তিষ্ক সাড়া দেয় যে নির্দিষ্ট কোন স্থানে চুলকানো প্রয়োজন। এটা মূলত বিরল ঘটনা। আর এই সমস্যায় ত্বকের কোন সমস্যাই থাকে না। আমাদের যে চুলকানি টা হয়ে থাকে সেটা মূলত স্বাভাবিক চুলকানি তাই এই নিয়ে চিন্তার কোনই কারণ নেই। 

কেননা ধুলো, ময়লা, জীবাণুর কারণে কখনো শরীরে চুলকানি বাসা বাঁধে। আবার এমন অসংখ্য কারণ রয়েছে শরীরে চুলকানি হওয়ার। যা সম্পর্কে আমরা সবাই অল্পস্বল্প জানি। এবার চলুন চুলকানি থেকে পরিত্রাণের উপায় জেনে নেই। আরও দেখুনঃ ডেঙ্গুজ্বর কি ও কেন হয়? এর চিকিৎসা

চুলকানি দূর করার ঔষধ

আপনি যদি চুলকানি দূর করতে চান তাহলে আপনাকে নির্দিষ্ট কিছু ঔষধ সেবন করতে হবে। কেননা এটি এতটাই বিরক্তিকর একটি রোগ যা বলার অপেক্ষা রাখে না। আমাদের আশেপাশের প্রায় অনেকেরই এই সমস্যা থেকে থাকে তাই অনেকেই চুলকানি দূর করার ঔষধ খোঁজাখুজি করেন। 

আবার অনেকে হয়তো এটাও জানেন চুলকানি দূর করতে চাইলে বিভিন্ন মলম পাওয়া যায়। সুতরাং চুলকানি দূর করার জন্য ট্যাবলেটের পাশাপাশি মলমও রয়েছে। আর সেগুলোর নাম আমরা আপনাদেরকে সাজেস্ট করব। যেগুলো ব্যবহার করলে আপনার চুলকানি ঠিক হয়ে যাবে।

চুলকানির সমস্যা দূরীকরণে ঔষধ

চুলকানির সমস্যা দূর করতে চাইলে আপনি ঔষধ হিসেবে সেবন করতে পারেন:

  • Okacet 
  • Atarax 25mg
  • Darma 50
  • Sendo
  • Diphenhydramine
  • Loratadine
  • Cetrizine
  • Fexfenadine
  • Desloratadine

চুলকানির সমস্যা দূরীকরণে মলম

চুলকানির ট্যাবলেট এর নাম ইতিমধ্যে আমরা জেনেছি। কিন্তু আপনি যদি ট্যাবলেট এর পরিবর্তে মলম ব্যবহার করতে চান সে ক্ষেত্রে কোন মলম ব্যবহার করবেন? তা জানতে নিজে দেখুন: আরও দেখুনঃ গ্যাস্ট্রিক থেকে বাঁচতে ঘরোয়া চিকিৎসা

  • Pevisone
  • Fungin
  • Fungin-B
  • Fungidal-HC
  • Antifungal Cream 

চুলকানির ওষুধের দাম

✓Okacet ওষুধের দাম– একপাতা ১২ টাকা। 

✓Atarax 25mg ওষুধের দাম– একপাতা ৫৪.৪৫ টাকা।

✓Darma 50 ওষুধের দাম– একপাতা ১৯২.০০ টাকা।

✓Sendo ওষুধের দাম – এক প্যাক ২৫২.০০ টাকা।

✓Loratadine ওষুধের দাম– এক প্যাক ২৫০.০০ টাকা। 

✓ Fexfenadine ওষুধের দাম– এক প্যাক ১৯৫.০০ টাকা।

✓Desloratadine ঔষধের দাম– এক প্যাক ১২০.০০ টাকা। 

চুলকানির মলমের দাম

চুলকানির মলম Pevisone এর দাম হচ্ছে ৫৫ টাকা। Fungin মলম এর দাম ৩৫ টাকা। অপরদিকে Antifungal Cream প্রেমের দাম ৪৬৪ টাকা। তবে হ্যাঁ আপনি কেনার সময় ফার্মেসিতে অবশ্যই ওষুধের দাম দেখে নেবেন। কেননা প্রত্যেকটি ওষুধের প্রাইজ ওষুধের গায়ে লেখা থাকে। আর এই প্রত্যেকটি ওষুধ যে কোন ফার্মেসি থেকেই সংগ্রহ করা সম্ভব।

সতর্কতাঃ যে কোন ঔষধ সেবনের পূর্বে চিকিৎসকের পরামর্শ নেওয়াটা খুবই জরুরী। কিন্তু আমরা অনেকেই রয়েছি যারা আশেপাশে এর ওর কাছ থেকে শুনে হুটহাট ফার্মেসি থেকে ঔষধ কিনে তা খেয়ে ফেলি। কিন্তু সমস্যার প্রধান কারণ না জানা পর্যন্ত ওষুধ খাওয়াটা একেবারেই অনুচিত। 

সুতরাং আপনি যদি চুলকানির ঔষধ সেবন করতে চান তাহলে অবশ্যই আপনাকে চুলকানির প্রধান কারণ জানতে হবে। অতঃপর নিয়ম মেনে ওষুধ সেবন করতে হবে। আর সেই নিয়মাবলী আপনাকে জানাতে সক্ষম হবেন আপনার চিকিৎসক। তাই অবশ্যই পরামর্শ থাকবে চুলকানি সহ যেকোনো সমস্যার ঔষধ সেবনের পূর্বে আপনার ডাক্তারের শরণাপন্ন হোন। 

কেননা আপনি যদি আন্দাজ এর উপর ভিত্তি করে নিজে সম্পূর্ণটা না জেনে কোন ঔষধ বাজার থেকে কিনে খেয়ে ফেলেন তাহলে আপনার সমস্যাটা কমবে না, বরং আরো বেড়ে যাবে। আবার পরবর্তীতে এই সমস্যাটা অনেক ভয়াবহ আকারও ধারণ করতে পারে। 

কারণ চুলকানি ত্বকের একটি সমস্যা আর তোকে যদি ইনফেকশন হয় তাহলে অনেক কিছু হওয়ার সম্ভাবনা থাকে এটা আপনি নিশ্চয়ই জানবেন। তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আমাদের এই আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Google News