“আকাশে বাঁকা চাঁদ, ঠিক তার নিচে শুকতারা” মনোমুগ্ধকর এক অপরূপ দৃশ্যের সাক্ষী হয়েছি আমরা। কেউ বলছে এটা কেয়ামতের আলামত, কেউবা বলছে মহান রাব্বুল আলামিনের সৃষ্টির অপরুপ সৌন্দর্যের বহিঃপ্রকাশ। অনেকেই জানতে আগ্রহী— আকাশে বাঁকা চাঁদ আর তার নিচের এই শুকতারা নিয়ে বিশেষজ্ঞরা কি বলছেন! আরও দেখুনঃ সাধারন জ্ঞান

আকাশে বাঁকা চাঁদ, ঠিক তার নিচে শুকতারা- কিসের ইঙ্গিত প্রকাশ করছে

আকাশে বাঁকা চাঁদ, ঠিক তার নিচে শুকতারা- কিসের ইঙ্গিত প্রকাশ করছে?

আপনারা যারা গত শুক্রবার অর্থাৎ গতকাল ২৪ শে মার্চ ২০২৩ দিবাগত রাত্রে অসম্ভব আশ্চর্য ও মনোমুগ্ধকর চাঁদ দেখে অভিপ্রায় এবং নানা রকম প্রশ্নের উত্তর জানতে আগ্রহী, তারা আজকের প্রবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা চাঁদের নিচে উজ্জ্বল এক বিন্দু নিয়ে বিশেষজ্ঞরা কি বলছেন, তা আমরা আজকের এই সংক্ষিপ্ত আলোচনার মাধ্যমে জানাতে চলেছি। তাহলে আসুন জেনে নেওয়া যাক আকাশে বিরল চাঁদ উদিত হওয়ার কারণ সম্পর্কে।

আকাশে বিরল চাঁদ,বিশেষজ্ঞদের মতামত কি ?

রমজানের প্রথম সন্ধ্যায় দুর্দান্ত দৃশ্যের সাক্ষী হয়েছি আমরা। এমন মানুষ হয়তো খুব অল্প সংখ্যক খুঁজে পাওয়া যাবে যারা রমজানের দ্বিতীয় রোজার চাঁদ দেখেননি বা চাঁদের সৌন্দর্য সম্পর্কে জানেন না, এমনকি আশ্চর্য হননি। কেন না একেবারেই আলাদা মনোমুগ্ধকর এক চাঁদের দেখা মিলেছে গত শুক্রবার রাতে। সন্ধ্যা থেকেই পশ্চিমের আকাশে একফালি চাঁদ, ঠিক তার নিচেই জ্বলজ্বল করছে শুকতারা। বিষয়টি অনেকের কাছেই আশ্চর্যের। আর তাইতো কোরআন ও হাদিসের আলোকে কেউ কেউ বলছেন– এটা কিয়ামতের আলামত। 

তবে বিজ্ঞানীরা জানিয়েছেন– চাঁদের কাছে যে উজ্জ্বল বিন্দু দেখা গেছে সেটি মূলত শুক্র গ্রহ। শুক্র গ্রহটি অনেকটাই কাছাকাছি চলে এসেছে চাঁদের। আর এর কারণ হিসেবে বিশেষজ্ঞরা মন্তব্য করে থাকেন—  নিজের নিজের কক্ষপথে চলতে চলতে গ্রহ-বা নক্ষত্রের অবস্থানের পরিবর্তন হয়। আর এটি তেমনি একটি ঘটনা।

আবার বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুর রহমান ইতোমধ্যে এক সংবাদ মাধ্যমে জানিয়েছেন– চাঁদের এই ভিন্ন ধরনের ভিন্ন রূপ মূলত শুক্র গ্রহের কারণেই দেখা মিলেছে। শুক্র গ্রহের আলোক ছটাতেই তৈরি হয়েছে এই আলোর বিন্দু, যা দেখতে একেবারেই অন্যরকমের মনোমুগ্ধকর দৃশ্যের বহিঃপ্রকাশ। স্বাভাবিকভাবেই যেকেউ এটাকে তুলনা করতে পারে নারীদের ব্যবহারের অলংকার কানের দুল অথবা গলার হারের সাথে।

তবে গবেষণা করে এটা জানা যায়– দুই মহাজাগতিক বস্তু সেই সময় ৬.৫ ডিগ্রীর ব্যবধানে ছিল। আর তাই চাঁদ এবং শুকতারার এমন অপরুপ দেশের দেখা মিলেছে। অনেকেই অজান্তেই সন্ধ্যার আকাশে এমন আশ্চর্যকর চাঁদ দেখে অবাক হয়ে গিয়েছেন। বিশেষজ্ঞরা আরো জানিয়েছেন চাঁদের ওপর দিয়ে শুক্র পার হয়ে গেছে। আর তাই এখন থেকে চাঁদের উত্তর দিকে শুক্র অবস্থান করবে।

তবে পরের দিন অবশ্যই এই অবস্থানের কিছুটা পরিবর্তন ঘটবে। কেননা চাঁদ সামান্য প্রশস্ত হবে। সেই সাথে শুক্রের আরও উপরে এবং সামান্য বা দিকে সরে যাবে। সুতরাং আকাশে যে বাঁকা চাঁদ এবং শুকতারা আমরা ইতোমধ্যে দেখেছি তা পরবর্তীতে দেখার সুযোগ পাওয়া যাবে না। এমন ঘটনা বিরল যা কয়েক হাজার শতাব্দীর পর দেখা মিলেছে পৃথিবীর এই আকাশে। 

আজ আকাশের চাঁদের নিচে কিসের দেখা মিলল?

সোশ্যাল মিডিয়ায় চাঁদ নিয়ে যেন হইহুল্লোড় পড়ে গিয়েছে। এমন মানুষ হয়তো একটাও পাবেন না যারা সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন কিন্তু গতকাল আকাশে উদিত হওয়া একেবারেই ভিন্ন রকমের চাঁদ সম্পর্কে স্ট্যাটাস বা কোন মন্তব্য প্রকাশ করেননি! আর তাইতো আজ আকাশের চাঁদের নিচে কিসের দেখা মিলল? চাঁদের নিচে উজ্জ্বল এক বিন্দু আসলে কি? আকাশের এই বিজয় চাঁদ কিসের ইঙ্গিত করছে? এমন সব প্রশ্ন মানুষের মনে। মূলত আজ আকাশের চাঁদের নিচে শুক্র গ্রহের দেখা মিলেছে, যেটাকে আমরা শুকতারা বলি।

কালকের চাঁদ কি ইঙ্গিত প্রকাশ করছে?

নতুন মাসের চাঁদ ওঠার সময় বড় হয়ে উদিত হবে এমনই একটি বিষয় কোরআন এবং হাদিসে উল্লেখিত রয়েছে। মূলত মাসের প্রথম দিন চাঁদ একেবারে চিকন এবং সরু অবস্থায় উঠে থাকে কিন্তু যখন কেয়ামত নিকটবর্তী হবে তখন সে সময়ে চাঁদ প্রথম দিনেই বড় হয়ে উদিত হবে এমনটাই বলা রয়েছে ইসলাম ধর্মে। চাঁদকে দেখে মনে হবে যেন দুই-তিন দিনের চাঁদ। এই নিয়ে আমাদের বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন–

কেয়ামত নিকটবর্তী হওয়ার আলামত হচ্ছে চন্দ্র মোটা হয়ে উদিত হওয়া। বলা হবে এটি দুই দিনের চাঁদ। (তাবরানী। ইমাম আলবানী হাদীছটিকে সহীহ বলেছেন, সহীহুল জামে আস্ সাগীর, হাদীছ নং- ৫৭৭৪।)

তবে মহান রাব্বুল আলামিন স্বয়ং এ সম্পর্কে সর্বোত্তম জানেন। মহান আল্লাহ আমাদের সবাইকে সঠিক বুঝ দান করুন এবং সর্বদা তার দেখানো পথে এবং ইসলামের নির্দেশনা অনুযায়ী জীবন অতিবাহিত করার তৌফিক দিন আমিন।

Google News