১ টন কত কেজিঃ আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক বন্ধুরা, সবাইকে স্বাগতম জানাই আমাদের আজকের আর্টিকেলে। অনেকেই জানতে আগ্রহী ১ টন কত কেজি? আর তাই আজকে আমরা আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে ১ টন কত কেজি তার ব্যাখ্যা প্রদান করব। পাশাপাশি এক টন রড কত কেজি? ১ টন কত মণ? ১ টন কত কেজি বাংলাদেশ, ১০ টন কত কেজি, ১ টন কত কুইন্টাল এবং ১ টন = কত লিটার সে সম্পর্কেও জানাবো আপনাদেরকে। তো ১ টন কত কেজি তা জানতে আজকের বাকি অংশটি পড়ে ফেলুন সেইসাথে জেনে নিন এর ব্যাখ্যা।

১ টন কত কেজি

আরও পড়ুনঃ বর্গ কি | বর্গ এর বৈশিষ্ট্য সমূহ কি কি?

১ টন কত কেজি

দৈনন্দিন জীবনে পরিমাপ সম্পর্কে ধারণা রাখাটা আমাদের খুবই প্রয়োজন হয়ে দাঁড়ায়। কেননা যে কোন জিনিস হিসাব-নিকাশের ক্ষেত্রে এটার প্রয়োজন পড়ে। তাছাড়াও প্রাতিষ্ঠানিক শিক্ষা জীবনেও গাণিতিক বিভিন্ন সমস্যা সলভ করার ক্ষেত্রে এই বিষয়গুলো সম্পর্কে জানা জরুরী। ১ টন কত কেজির সমান, এক টন সমান সমান মূলত কত লিটার আবার পাথরের ক্ষেত্রে এক টন সমান কত সিএফটি! এ সম্পর্কে জানলে,

বিভিন্ন সময় আমরা হিসাব নিকাশ করতে পারি সঠিকভাবে আবার বিভিন্ন গাণিতিক সমস্যার সমাধানও করতে পারি নিমিষেই। আর তাই ১ টন কত কেজি সে সম্পর্কে ধারাবাহিকভাবে আমরা সঠিক পরিমাণ তুলে ধরছি। যেটা দেখার পর যারা এক টন সমান ১০০০ কেজি নাকি ১০১৬ কেজি এই কনফিউশনে রয়েছেন তারা সেই কনফিউশনটি দূর করতে পারবেন। 

আর হ্যাঁ, আপনি যদি ১ টন কত কেজি এটা জানতে চান তার আগে জানতে হবে– টন বলতে আসলে কি বোঝায়! টন হচ্ছে- পরিমাপের একক। যেটাকে বর্তমানে মেট্রিক টন বলে সম্বোধন করা হয়। ১ মেট্রিক টন কে কখনো কখনো কেজিতে পরিণত করা যায় আবার কখনো পাউন্ড হিসেবেও গণনা করা হয়। আর এই টন ওজন ও পরিমাপ করার জন্য ইন্টারন্যাশনাল ওজন কমিটি দ্বারা এসআই ইউনিট হিসেবে স্বীকৃত প্রাপ্ত। 

১ টন সমান কত কেজি ?

১ টন = ১০০০ কেজি

তবে হ্যাঁ, ১ US টন এর ক্ষেত্রে কেজির পরিমানে পার্থক্য রয়েছে। মূলত ১ US টন = ৯০৭.১৮ কেজি।

১ টন সমান কত কেজি, ১০০০ কেজি নাকি ১০১৬ কেজি?

১ টন = ১০০০ কেজি। কিন্তু ১ US টন = ৯০৭.১৮ কেজি। তবে কোথাও ১০১৬ কেজির অস্তিত্ব নেই।

বৃটিশ যুক্তরাজ্যে 1 ton( short ton বলা হয়) = 907.18 kg, মার্কিন যুক্তরাষ্ট্রে 1 ton( long ton) = 1016.5 kg. কিন্তু বর্তমানে এগুলোর ব্যবহার নেই, কারণ আন্তর্জাতিক ভাবে গৃহীত (International Standard) 1 metric ton = 1000 kg. অর্থাৎ ১ টন কত কেজি প্রশ্নের সঠিক উত্তর হবে ১০০০ কেজি।

আরও দেখুনঃ সাধারণ জ্ঞানমুলক প্রশ্নাবলী.

১ টন সমান কত পাউন্ড?

১ টন সমান কত পাউন্ড বা ১ মেট্রিক টন = কত পাউন্ড?

উত্তরঃ ১ টন = ২২০৪.৬২ পাউন্ড

১ টন সমান কত লিটার?

কিলোগ্রাম (kg) এবং লিটার (L) একটি ভরবিহীন একক নয়, কারণ এদের পরিবর্তন হয় না। তবে, যদি আমরা এটিকে একটি পদার্থ বলি তাহলে প্রতি কিলোগ্রামের জন্য একটি লিটার ধারণ করে, তাহলে এক টন (১০০০ কিলোগ্রাম) সমান হবে মানে ১০০০ লিটার। তাই বলতে পারেন- ১ টন সমান ১০০০ লিটার।

১ টন সমান কত মণ?

১ টন সমান হলে তা বাংলাদেশে ব্যবহৃত একটি ওজন পরিমাপক ইউনিট। সেইসাথে, এক টন সমান হলে সেই পরিমাপক ইউনিটে বর্নিত ওজনটি হল ১০০০ কেজি। অন্য একটি প্রচলিত ওজন পরিমাপক ইউনিট হল মণ (মেট্রিক টন)। মণ হল ১০০০ কেজি বা ১ টনের সমান। তাই, ১ টন সমান হলে সেই পরিমাপক ইউনিটে বর্নিত ওজনটি হল ১০০০ মণ।

আরও দেখুনঃ

Google News