বাংলাদেশের অন্যতম শরী’আহ ভিত্তিক ব্যাংক হলো সোস্যাল ইসলামী ব্যাংক। এটি একটি বাণিজ্যিক ব্যাংক। বাংলাদেশে প্রচলিত ইসলামী ব্যাংক গুলোর মধ্যে এই ব্যাংক খুবই জনপ্রিয়। যারা সুদ থেকে দূরে থাকতে চান তাদের জন্য এই ব্যাংক খুবই উপযোগী। ১৯৯৫ সালের ২২ শে নভেম্বর ব্যাংকটি প্রতিষ্ঠা লাভ করে।

আমরা অনেকেই ভবিষ্যৎ আর্থিক নিরাপত্তার জন্য ব্যাংকে টাকা সঞ্চয় করি। আর ব্যাংকে টাকা জমা রাখার অন্যতম জনপ্রিয় পদ্ধতি হলো ডিপিএস। ডিপিএস এর মাধ্যমে আপনি প্রতি মাসে বা একটি নির্দিষ্ট মেয়াদ পর পর ব্যাংকে টাকা জমা করতে পারবেন। কিন্তু আমরা অনেকেই জানিনা ডিপিএস কি। কত টাকার ডিপিএস করলে বেশি লাভ অথবা কত দিন মেয়াদে করলে বেশি মুনাফা পাওয়া যায় ইত্যাদি। তাই আমরা আজ আপনাদের জানিয়ে দিব ডিপিএস কি, কোন ডিপিএস আপনার জন্য বেশি ভালো হবে, সোস্যাল ইসলামী ব্যাংকে কি কি ধরনের ডিপিএস আছে ও সেগুলোর সুযোগ সুবিধা কেমন। আরও দেখুনঃ ফিক্সড ডিপোজিট করার জন্য কোন ব্যাংক সবচেয়ে ভাল

সোস্যাল ইসলামী ব্যাংক ডিপিএস

সোস্যাল ইসলামী ব্যাংক ডিপিএস
সোস্যাল ইসলামী ব্যাংক ডিপিএস

ডিপিএস কি

ব্যাংকে টাকা সঞ্চয় করার একটি পদ্ধতি হলো ডিপিএস। ডিপোজিট পেনশন স্কিম বা ডিপিএস হলো একটি আর্থিক সঞ্চয় পরিকল্পনা। প্রতি মাসে অথবা নিদিষ্ট সময় পর পর ব্যাংকে নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা করে একটা নির্দিষ্ট সময় পর কিছু সুদ/মুনাফা সহ আসল টাকা ব্যাংক থেকে ফেরত নেওয়াকে ডিপিএস বলে। এক কথায় বলতে গেলে, মাসিক ভিত্তিতে ব্যাংকে টাকা জমা করে একটি নির্দিষ্ট সময় পর লাভ সহ জমাকৃত টাকা ফেরত নেওয়াকে ডিপিএস বলে। আরও দেখুনঃ রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি

ডিপিএস এর প্রকারভেদ

বাংলাদেশের ব্যাংক গুলোতে ২ ধরনের ডিপিএস প্রচলিত রয়েছে। যথাঃ

      ১। মাসিক ভিত্তিক ডিপিএস

      ২। এককালিন ডিপিএস

মাসিক ভিত্তিক ডিপিএস

প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ অর্থ ব্যাংকে জমা রাখাকে মাসিক ভিত্তিক ডিপিএস বলে। অর্থাৎ এই ধরনের ডিপিএস এ আপনাকে প্রতি মাসে বা ৩০ দিন পর পর কিস্তি আকারে ব্যাংকে টাকা জমা রাখতে হবে। ডিপিএস এর মেয়াদ পূর্ণ হলে আপনাকে ব্যাংক কিছু সুদ/মুনাফা সহ সমুদয় টাকা ফেরত দিবে। মাসিক ভিত্তক ডিপিএস এ ৫০০ থেকে শুরু করে ২০০০০ টাকা পর্যন্ত প্রতি মাসে ব্যাংকে জমা করতে পারবেন। আরও দেখুনঃ সৌদি রিয়াল রেট বাংলাদেশ

এককালিন ডিপিএস

ডিপিএস বলতে সকলে মাসিক ভিত্তিক ডিপিএসকে বুঝে থাকে। কিন্তু মাসিক ছাড়াও এককালিন ভাবেও অর্থ জমা দিয়ে ডিপিএস করা যায়। ইহাকে এককালিন ভিত্তিক ডিপিএস বলে। একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ ব্যাংকে একবারে জমা দিলে ব্যাংক নির্দিষ্ট সময় পর লাভ সহ আসল ফেরত দিবে। 

ডিপিএস এর সুবিধা

ডিপিএস এর প্রধান সুবিধা হলো একবারে মোটা অঙ্কের অর্থ প্রাপ্তি। আপনি মাসে মাসে অল্প পরিমাণ টাকা ব্যাংকে জমা করলে মেয়াদ শেষে ব্যাংক আপনাকে সকল টাকা একবারে বুঝিয়ে দিবে।শুধু আসল টাকায় নয়, ব্যাংক আসলের সাথে আপনাকে লাভও দিবে। একসাথে অনেক টাকা পেলে আপনি যে কোনো বড় কাজ করতে পারবেন। নিম্নবিত্ত হোক আর মধ্যবিত্ত, কেউ একসাথে বেশি অর্থ জমাতে পারেনা। তাই তাদের জন্য ডিপিএস করা একান্ত জরুরী।

সোস্যাল ইসলামী ব্যাংকে আপনি যে কারণে ডিপিএস করবেন

ইসলামীক মন মানসিকতার ব্যক্তিরা ডিপিএস করার জন্য ইসলামী শরী’আহ ভিত্তিক ব্যাংক খোঁজে থাকেন। আর বাংলাদেশে প্রচলিত ইসলামী ব্যাংক গুলোর মধ্যে সোস্যাল ইসলামী ব্যাংক ডিপিএস করার জন্য সবচেয়ে উপযুক্ত। কারণ এই ব্যাংক অন্যান্য ইসলামী ব্যাংকের তুলনায় বেশি মুনাফা দিয়ে থাকে। তাই যারা সুদ মুক্ত ডিপিএস করতে পছন্দ করেন তাদের জন্য সোস্যাল ইসলামী ব্যাংক হবে সেরা পছন্দ। আরও দেখুনঃ পড়াশোনা করার স্মার্ট কৌশল | পড়াশোনা করার ৮ টি সঠিক নিয়ম | টপার রা কিভাবে পড়াশোনা করে

এই ব্যাংকে ডিপিএস করার আগে আপনাকে জানতে হবে এই ব্যাংকে কি কি ধরনের ডিপিএস চালু আছে, সে সব ডিপিএস এর মাসিক কিস্তি কত, কোন মেয়াদে কেমন মুনাফা দিবে ইত্যাদি। এই ব্যাংকের সকল ডিপিএস সম্পর্কে ভালো জ্ঞান থাকলে আপনি আপনার জন্য যে ডিপিএস উপযুক্ত হবে তা বাছাই করতে পারবেন। নিচে এই ব্যাংকের সকল ডিপিএস নিয়ে আলোচনা করা হলো।

সোস্যাল ইসলামী ব্যাংকে কয়েক ধরনের ডিপিএস চালু আছে। সকল শ্রেণির মানুষের কথা ভেবে এই ব্যাংক তাদের ডিপিএস চালু করেছে। চাকুরীজীবী, ব্যবসায়ী, প্রবাসী, ছাত্র-ছাত্রী সবার জন্যই আলাদা ডিপিএস রয়েছে এই ব্যাংকে। এই ব্যাংকে যে সব ডিপিএস চালু আছে তা নিচে উল্লেখ করা হলো।

  • মুদারাবা সঞ্চয়ী আমানত
  • মুদারাবা মেয়াদী আমানত
  • নগদ ওয়াকফ আমানত
  • কাফেলা-মুদারাবা হজ স্কিম
  • এসআইবিএল সুপার ডিপিএস স্কিম
  • মুদারাবা বাসস্থান সঞ্চয়ী স্কিম
  • প্রশান্তি-মুদারাবা যাকাত সঞ্চয় হিসাব
  • সোনালি কাবিন-মুদারাবা মোহরানা সঞ্চয় স্কিম
  • স্বর্ণ শিখর-মুদারাবা কোটিপতি স্কিম
  • সুবর্ণ দিগন্ত-মুদারাবা মিলিয়ন্যায়ার স্কিম
  • স্বাচ্ছন্দ প্রতিদিন-মুদারাবা মাসিক প্রফিট আমানত স্কিম
  • এসআইবিএল দিপ্তি-মুদারাবা শিক্ষা সঞ্চয় স্কিম
  • সোনালি দিন-মুদারাবা  আমানত পেনশন  স্কিম
  • স্বপ্নের সিড়ি-মুদারাবা লক্ষপতি আমানত স্কিম
  • সঞ্চিতা- বিশেষ আমানত স্কিম
  • সুবর্ণ রেখা-মহিলাদের জন্য বিশেষ সঞ্চয়ী স্কিম
  • সবুজ ছায়া- সিনিয়র নাগরিকদের জন্য বিশেষ আমানত স্কিম
  • হকারস ডিপোজিট ও ব্যবসায় উন্নয়ন স্কিম
  • এসআইবিএল প্রবাসী আমানত স্কিম
  • এসআইবিএল রিটায়ার্ড সিটিজেন মাসিক বেনেফিট স্কিম

এসআইবিএল সুপার ডিপিএস স্কিম

সোস্যাল ইসলামী ব্যাংকের অন্যতম জনপ্রিয় ডিপিএস পণ্য হলো এসআইবিএল সুপার ডিপিএস স্কিম। আপনারা সর্বনিম্ন মাসিক ১০০০ টাকা কিস্তিতে এই ডিপিএস করতে পারবেন। এই স্কিমটির মেয়াদ ৩,৫ ও ১০ বছর। এই স্কিম গ্রহীতা জমাকৃত অর্থের ৮০ ভাগ পর্যন্ত বিনিয়োগ সুবিধা গ্রহণ করতে পারবেন। কেউ যদি মেয়াদ পূর্ণ হওয়ার আগে স্কিমটি বন্ধ করতে চান তবে মুদারাবা সঞ্চয়ী হিসাবের ক্ষেত্রে প্রযোজ্য হারে মুনাফা পাবেন। আরও দেখুনঃ শিল্পায়ন ও শহরায়ন এর পার্থক্য | শিল্পায়ন বনাম শহরাঞ্চল

এসআইবিএল প্রবাসী আমানত স্কিম

বৈদেশিক মুদ্রা পাঠানোর মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে প্রবাসী শ্রমিকেরা। তাদের কথা চিন্তা করে সোস্যাল ইসলামী ব্যাংক ‘এসআইবিএল প্রবাসী আমানত স্কিম’ নামে একটি ডিপোজিট স্কিম চালু করেছে। এই স্কিমের আওয়াতায় প্রবাসীরা নিম্নে মাসিক ১০০০ টাকা করে সঞ্চয় করতে পারবে ও মেয়াদ শেষে মুনাফাসহ মোটা অঙ্কের টাকা গ্রহণ করতে পারবে। এই স্কিমের মেয়াদ ৩,৫,৮ ও ১০ বছর।

হকারস আমানত ও ব্যবসায় উন্নয়ন স্কিম

রাজধানী ও বড় বড় শহরের ফুটপাতে ও অলি গলিতে অনেক ভাসমান হকার ব্যবসা করে থাকে। তারা তেমন ব্যাংকিং সুবিধা ভোগ করতে পারেনা। এই সব হকার ও ক্ষুদ্র ব্যাবসায়ীদের জন্য সোস্যাল ইসলামী ব্যাংক হকারস আমানত ও ব্যাবসায় উন্নয়ন স্কিম নামে নতুন ডিপিএস চালু করেছে। এই ডিপিএস এর মাসিক কিস্তির পরিমাণ ১০০০ টাকা থেকে শুরু হয়েছে। জমার পরিমাণ ১০০০০০ টাকা হলে এই স্কিম গ্রহীতারা বিনিয়োগ সুবিধা ভোগ করতে পারবেন। 

মুদারাবা মাসিক জমা প্রকল্প সম্ভাব্য প্রদেয় টাকার পরিমাণ

ক্রঃনংমাসিক কিস্তি৩ বছর(৬.৫০%)৫বছর(৬.৭৫%)১০বছর(৭.০০%)
১০০০/-৪,৩৮১/-৭২,২৪০/-১,৭০,৭৬৬/-
২০০০/-৮১,৮৬৭/-১,৪৩,৮৮১/-৩,৪২,৭২৬/-
৩০০০/-১,২০,৩০৫/-২,৪৪,৯৭৪/-৫,০৬,২৯৪/-
৪০০০/-১,৬০,৭৩৪/-২,৮৩,৯৬৩/-৬,৮১,৪৫৩/-
৫০০০/- ১,৯৯,১৬৭/-৩,৫৩,২০৩/-৮,৪০,৮৩০/-
১০,০০০/-৩,৯৬,৩৩৬/-৭,০২,৪০৬/-১৬,৭৭,৬৬১/-
১৫,০০০/-৫,৯৪,৫০৪/-১০,৫৩,৬১০/-২৫,১৬,৪৯১/-
২০,০০০/-৭,৮৮,৬৭৩/-১৪,০৪,৮১৩/-৩৩,৫৫,৩২১/-
২৫,০০০/-৯,৮৫,৮৪১/-১৭,৫৬,০১৭/-৪১,৯৪,১৫২/-

মুদারাবা হজ্ব সঞ্চয় প্রকল্প( কাফেলা) সম্ভাব্য মুনাফার হারঃ ৬.৫০%

হিসাবের ধরন২ বছর৩ বছর৫ বছর ৬ বছর১০ বছর ১৫ বছর
মাসিক কিস্তি ১২,৬০০/-৮,৬০০/-৫,৫০০/-৪,৬০০/-৩,০০০/-২,০৫০/-
মোট মূল জমা ৩,০২,৪০০/-৩,০৯,৬০০/-৩,৩০,০০০/-৩,৩১,২০০/-৩,৬০,০০০/-৩,৬৯,০০০/-
সম্ভাব্য প্রদেয় টাকা৩,২১,৪০০/-৩,৩৯,১৩০/-৩,৮৪,০৬২/-৪,৯৭,৫৬০/-৪,৯১,০০০/-৫,৯৫,৭০০/-

এছাড়াও অন্যান্য ডিপিএস প্রকল্পের মুনাফার হার ও সুযোগ সুবিধা অন্যান্য ইসলামী ব্যাংকের তুলনায় অনেক বেশি। আপনি আপনার আয় ও পেশা অনুযায়ী যে কোনো ডিপিএস করতে পারেন এই ব্যাংকে। ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে নিজের ও সন্তান্দের ভবিষ্যৎ উজ্জ্বল করে তুলুন। তাই ভবিষ্যৎ আর্থিক নিরাপত্তার কথা ভেবে সকলের সঞ্চয়মূখি হওয়া একান্ত জরুরী। সকলকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি।

Google News