বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য অনেক সময় আমাদের বিভিন্ন পরীক্ষায় এসে থাকে। তাছাড়া চাকরির বিভিন্ন ভাইভায় আমাদেরকে একই প্রশ্ন করা হয়। সুতরাং সেই বিষয়টি মাথায় রেখে আপনাদের জন্য আজকে আমরা বাংলাদেশ সম্পর্কে বিশেষ দশটি বাক্য তুলে ধরছি যা আপনাদেরকে পরীক্ষার খাতায় এবং চাকরির ভাইভায় অনেক সহায়তা করবে। 

আরও পড়ুনঃ বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য

বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য
বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য

আরও পড়ুনঃ সাধারণ জ্ঞান

বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য

বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এক লক্ষ ৪৭ হাজার বর্গ কিলোমিটার আয়তনের এই দেশের জনসংখ্যা প্রায় ১৬ কোটি। স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত বহু বৈচিত্রতার মধ্য দিয়ে আজকের বাংলাদেশ অনুন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। এক সময় আমাদের দেশে ছিল না তেমন কোন দালান কোঠা ছিল না প্রযুক্তিগত কোন ব্যবহার। কিন্তু সময়ের সাথে সাথে এবং সরকারের প্রচেষ্টায় আজ ঢাকা সহ দেশের বিভিন্ন বিভাগীয় এবং জেলা শহরে গড়ে উঠছে বিশাল অট্টালিকা এবং এগিয়ে যাচ্ছে প্রযুক্তিগত দিকেও।

দেশের মানুষ একসময় একবেলা খেয়ে না খেয়ে দিন কাটাতো। কিন্তু আজ সেই অবস্থা আর নেই। এখন কোন মানুষ কাজের অভাবে ঘরে বসে থাকে না এমনকি খাওয়ার অভাবেও মারা যায় না। প্রযুক্তিগত উন্নয়নের ফলে আজ দেশের বেকাররা ঘরে বসে বিভিন্ন কাজ করছে এবং অনেকে গড়ে তুলছে গরুর ও ছাগলের খামার।

এসব উদ্যোক্তাদের উৎসাহ দিতে এবং সহায়তা করতে সরকার আরো বিভিন্ন উদ্যোগ নিচ্ছে যার মধ্যে বিনা সুদে ঋণ এবং পুরস্কৃত করন সহ বিভিন্ন বিষয় রয়েছে। 

তাছাড়া বঙ্গবন্ধু যমুনা সেতুর পর বাংলাদেশের আরেকটি অন্যতম মাইলফলক হিসেবে মাথা তুলে দাঁড়িয়েছে বাংলাদেশের পদ্মা সেতু। বাংলাদেশের জনগণের ভাষায় আমার টাকায় আমার সেতু বাংলাদেশের পদ্মা সেতু। এই পদ্মা সেতু বাংলাদেশের দক্ষিণাঞ্চলের মানুষদের জন্য আশীর্বাদ হয়ে এসেছে যা তাদেরকে যাতায়াত এবং তাদের পণ্য রপ্তানির ক্ষেত্রে প্রচন্ড সহায়তা করছে। 

সুতরাং বুঝতেই পারছেন যে যদি আপনাকে বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য বলার কথা জিজ্ঞেস করা হয় তবে খুব কম হয়ে যাবে। কারণ বাংলাদেশের মহিমা ও উন্নতি ১০টি বাক্যে সম্পন্ন করা সম্ভব নয়।